শুক্রবার, ১২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
সাগর-রুনি হত্যা

বিচার না হওয়া পর্যন্ত আন্দোলনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

বহুল আলোচিত সাংবাদিক দম্পতি সাগর সারোয়ার ও মেহেরুন রুনি হত্যার বিচার না হওয়া পর্যন্ত কঠোর আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন সাংবাদিক নেতারা। এ জন্য এক মাসের মধ্যে জাতীয় প্রেস ক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ঢাকা রিপোর্টার্স ইউনিটিসহ (ডিআরইউ) সব সাংবাদিক সংগঠনের সমন্বয়ে ‘সংগ্রাম পরিষদ’ গঠন করা হবে। সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকান্ডের ৯ বছরেও বিচার না হওয়ায় গতকাল ডিআরইউ কার্যালয়ের সামনে আয়োজিত প্রতিবাদ সমাবেশে এ ঘোষণা দেওয়া হয়। ডিআরইউ সভাপতি মোরসালিন নোমানীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মশিউর রহমান খানের সঞ্চালনায় প্রতিবাদ সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নিহত দম্পতির ছেলে মেঘ।

 জাতীয় প্রেস ক্লাবের সহসভাপতি রেজানূল হক রাজা, ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, ডিআরইউর সাবেক নেতা শুক্কুর আলী শুভ, রাজু আহমেদ, সাখাওয়াত হোসেন বাদশাসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের নেতারা।

ডিআরইউ সভাপতি মোরছালিন নোমানী বলেন, ‘বেশির ভাগ হত্যার বিচার হলেও দেশে সাংবাদিক হত্যার বিচার হয়নি। একইভাবে ৯ বছরেও হয়নি সাংবাদিক দাম্পতি সাগর-রুনির হত্যার বিচার। এ হত্যার তদন্ত প্রতিবেদন প্রকাশে বারবার সময় ক্ষেপণ করা হচ্ছে। তদন্ত প্রতিবেদন দাখিলে আদালত থেকে ৭৮ বার সময় পরিবর্তন করায় এখনো হত্যাকারীদের গ্রেফতার সম্ভব হয়নি। এমন কোনো প্রতিবাদ কর্মসূচি নেই যা আমরা সাংবাদিক সমাজ পালন করিনি। এর পরও সরকার তা আমলে নিচ্ছে না। সাগর-রুনি হত্যার বিচার না হওয়ায় সাংবাদিকসহ দেশবাসীর মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। তাই দ্রুততম সময়ের মধ্যে খুনিদের আটক করে উপযুক্ত বিচার করে সরকারের দায়বদ্ধতা পালনের আহ্বান জানাচ্ছি।’ পাশাপাশি সব সাংবাদিক সংগঠন মিলে আগামী এক মাসের মধ্যে সংগ্রাম পরিষদ গঠন করে বিচার না হওয়া পর্যন্ত টানা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি।

নিহত রুনির ভাই রোমান বলেন, ‘আমার বোন-দুলাভাইয়ের বিচারের দাবিতে প্রতি বছর একবার রাস্তায় নেমে আন্দোলন করতে চাই না, খুনিদের আটক করে তাদের উপযুক্ত শাস্তি দেওয়া হবে সেটাই আমাদের দাবি। কিন্তু নানাভাবে তদন্ত কর্মকর্তারা খুনিদের বাঁচাতে সময় ক্ষেপণ করে যাচ্ছে।’ কেন খুনিদের নাম প্রকাশ করা হচ্ছে না তা অনুসন্ধান করে প্রতিবেদন প্রকাশে সাংবাদিকদের প্রতি অনুরোধ জানান তিনি।

সর্বশেষ খবর