রবিবার, ২১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

জাতীয় প্রেস ক্লাবে স্বরচিত কবিতা পাঠের আসর

সাংস্কৃতিক প্রতিবেদক

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ক্লাবের সদস্য কবিদের স্বরচিত কবিতা পাঠের আয়োজন করে জাতীয় প্রেস ক্লাব। গতকাল বিকালে প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে অনুষ্ঠিত হয় এ কবিতা পাঠের আসর। এতে সভাপতিত্ব করেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। আয়োজনের শুরুতেই ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, একুশ আমাদের জন্য এখন এক অহংকার, গর্ব। বাংলাদেশের মানুষ মাথা উঁচু করে চলবে, কারণ একুশ আমাদের শিখিয়েছে মাথা নত না করা। একুশের চেতনা ধারণ করে আমাদের নিজেদের মাতৃভাষা, শিক্ষা, সংস্কৃতি এবং ঐতিহ্য সবকিছুকেই রক্ষা করা যায়। আমাদের সেভাবেই সংস্কৃতির শুদ্ধ চর্চায় এগিয়ে যেতে হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি হাসান হাফিজ, সাধারণ সম্পাদক ইলিয়াস খান, যুগ্মসাধারণ সম্পাদক মো. আশরাফ আলী, আয়োজনের আহ্বায়ক ও জাতীয় প্রেস ক্লাবের সদস্য রেজানুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন আতাহার খান, কাজীম রেজা, মশিউর রহমান, কাজী রফিক, মনিরা মিম্মো, শাহিন চৌধুরীসহ ক্লাবের সদস্য কবিরা।

শিল্পকলার অনুষ্ঠান শেষ : ছুটির দিনে গতকাল জমজমাট ছিল শিল্পকলা একাডেমি। প্রতিষ্ঠানটির ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণাঢ্য দুই দিনের আয়োজনের শেষ দিনে সুর, ছন্দ আর নৃত্যের ঝলকানিতে আলোকিত থাকে একাডেমির নন্দনমঞ্চ। নাচ, গান, আবৃত্তি, অ্যাক্রোবেটিকসহ নানা আয়োজনে অনুষ্ঠানমালার পর্দা নামে। শিল্পকলা একাডেমির যন্ত্রীদের দ্যুতিময় যন্ত্রসংগীতের মূর্ছনার মধ্য দিয়েই সমাপনী আসরের সন্ধ্যার সূচনা ঘটে। তবলা, খোল, বাঁশি, পারকাশন, গিটার, কি-বোর্ড, ড্রামসের মিশেলে বসন্তের সন্ধ্যাটিকে রঙিন করে তোলেন একাডেমির যন্ত্রশিল্পীরা। এরপর শারীরিক কসরতের সঙ্গে নান্দনিক কৌশলের রোলার ব্যালান্স, জার অ্যান্ড স্টিক ব্যালান্স, রিং ড্যান্স, গ্রুপ সাইকেল ব্যালান্স, রোপ রাউন্ড ও ব্লাংকেট ব্যালান্সের অ্যাক্রোবেটিকের চোখ-ধাঁধানো পরিবেশনায় অনুষ্ঠানে আগতদের বিমোহিত করেন শিল্পীরা। সমাপনী আসরে ‘আলো আমার আলো’ ও ‘চলো বাংলাদেশ’ গান দুটির সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করে একাডেমির ৩০ জন শিশু শিল্পী। সমবেত নৃত্যে আরও অংশ নেয় চাকমা, মারমা, ত্রিপুরা, গাড়ো, ওরাওসহ ক্ষুদ্র নৃগোষ্ঠীর ২১ জন নৃত্যশিল্পী। একক সংগীত পরিবেশন করেন লিজা, সম্রাট ও নাজু আখন্দ। আবৃত্তি করেন প্রজ্ঞা লাবণী। সব শেষে ব্যান্ডদল ‘জলের গান’-এর হৃদয় হরণ করা সুরের মূর্ছনার মধ্য দিয়ে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার সমাপ্তি ঘটে।

সর্বশেষ খবর