মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
বাংলাদেশের মুক্তিযুদ্ধ

৫০ বছর উদযাপনে ভারতে কংগ্রেস দলের কর্মসূচি চূড়ান্ত

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০ বছর ভারতব্যাপী উদযাপনের জন্য জাতীয় কংগ্রেস বিভিন্ন কর্মসূচি চূড়ান্ত করেছে। সাবেক প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনির নেতৃত্বে গঠিত কমিটি সর্বশেষ বৈঠকে এই কর্মসূচি চূড়ান্ত করে। পরিকল্পনা অনুযায়ী প্রতিটি রাজ্যের শহরে মুক্তিযুদ্ধের তথ্যচিত্র এবং আলোচনার আয়োজন করা হবে। যেসব অনুষ্ঠানে জাতীয় কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, সংসদ সদস্য রাহুল গান্ধী এবং সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী অংশ গ্রহণ করবেন। কমিটির অন্য সদস্যরা হলেন- পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দার সিং, সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি। কর্মসূচির অন্যতম উদ্দেশ্য ১৯৭১ সালের বাংলাদেশ মুক্তিযুদ্ধ এবং পাকিস্তানবিরোধী লড়াইয়ে তদানীন্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভূমিকা দেশের সামনে তুলে ধরা। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগেই ইন্দিরার পরিবারের সব সদস্যকে ঢাকায় আয়োজিত অনুষ্ঠানে যোগদানের আমন্ত্রণ জানিয়েছিলেন।

তবে কংগ্রেস সূত্র জানায়, তাঁরা কবে যাবেন এখনো চূড়ান্ত হয়নি।

কংগ্রেস দল থেকে বলা হয়েছে এক বছর ধরে দেশের প্রতিটি জেলায় কর্মসূচি থাকবে। এর পরিসমাপ্তি ঘটবে ১৬ ডিসেম্বর। দেশের শাসক বিজেপি যখন দেশপ্রেম প্রচার অন্যতম হাতিয়ার করছে তখন জাতীয় কংগ্রেস তাদের ভূমিকা জনতার সামনে তুলে ধরবে। বিশেষ করে দেশের যুবা সম্প্রদায়কে এই বিষয়ে অবহিত করার জন্য প্রবন্ধ প্রতিযোগিতা এবং ধাঁধা প্রতিযোগিতার আয়োজন করা হবে।

এসব অনুষ্ঠানে দেশের সাবেক জওয়ানদের অংশ গ্রহণ করানো হবে যাঁরা তাঁদের যুদ্ধের অভিজ্ঞতা বলবেন। আপাতত উত্তরাখন্ড, রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু ও হিমাচল প্রদেশে কর্মসূচি চূড়ান্ত করা হয়েছে। পরে অন্যান্য রাজ্যে করা হবে। নেতাদের ধারণা, ২০১৪ সালে লোকসভা ভোটে শোচনীয় পরাজয়ের পর এ ধরনের জাতীয়তাবোধের অনুষ্ঠান কংগ্রেস দলকে পুনরায় তৃণমূল স্তরে উজ্জীবিত করবে।

সর্বশেষ খবর