শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
দুর্নীতির মামলা

সাবেক এমপি আউয়াল ও স্ত্রীর বিরুদ্ধে অভিযোগপত্র

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

পিরোজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী লায়লা আউয়ালের বিরুদ্ধে পৃথক তিনটি মামলায় মঙ্গলবার অভিযোগপত্র দিয়েছেন দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর উপপরিচালক মো. আলী আকবর। গতকাল অভিযোগপত্রগুলো পিরোজপুর সিনিয়র স্পেশাল জজ আদালতে পাঠানো হয়েছে। ২০১৯ সালের ৩০ ডিসেম্বর মামলা তিনটি হয়। সব মামলায় আউয়াল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতি দমন আইনের দন্ডবিধির ৪২০, ৪০৯ ও ১০১ ধারায় অভিযোগ আনা হয়েছে। এ কে এম এ আউয়াল ২০০৮ ও ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে পিরোজপুর-১ আসনে নির্বাচিত হয়েছিলেন। ওই সময় তিনি ক্ষমতার অপব্যবহার করে পিরোজপুর সদর, নাজিরপুর ও স্বরূপকাঠিতে সরকারি জমি দখল করায় তার বিরুদ্ধে পৃথক তিনটি মামলা করে দুদক।

অভিযোগপত্রসূত্রে জানা যায়, নাজিরপুর উপজেলার ছোট বৈচাকাঠি মৌজার সরকারি খাসজমির প্রায় ৩০ শতাংশ ভুয়া লিজ দেখিয়ে সেখানে দ্বিতল ভবন নির্মাণ করেন আউয়াল ও তার স্ত্রী। ওই ভবন পল্লী বিদ্যুতের কাছে ভাড়া দেন তারা।

পিরোজপুর সদর উপজেলার খোমারিয়া মৌজায় ৪৪ শতাংশ আয়তনের ‘রাজার পুকুর’ নামে একটি সরকারি পুকুর ভরাট করে তারা সীমানাপ্রাচীর তোলেন। হিন্দু সম্প্রদায়ের মালিকানাধীন সংলগ্ন ৯ শতাংশ জমিও এর সঙ্গে দখল করে নেওয়া হয়।

স্বরূপকাঠি পৌর শহরে ৫ শতাংশ সরকারি খাসজমি দখল করে দ্বিতল ভবন নির্মাণ ও সেখানে ‘আউয়াল ফাউন্ডেশন’ নামে একটি সংগঠনের কার্যালয় স্থাপন করা হয়। আউয়ালের স্ত্রী লায়লা আউয়াল নাম বদল করে লায়লা ইরাক নামে এ সংগঠনের সভাপতি হন।

তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক মো. আলী আকবর বলেন, আউয়ালের দখল করা সব জমি দখলমুক্ত করেছে স্থানীয় প্রশাসন।

সর্বশেষ খবর