সোমবার, ১ মার্চ, ২০২১ ০০:০০ টা

স্বাধীন পুলিশ অভিযোগ তদন্ত কমিশন চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক

পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যের বিরুদ্ধে অভিযোগ তদন্তের জন্য ‘স্বাধীন পুলিশ অভিযোগ তদন্ত কমিশন’ চেয়ে হাই কোর্টে রিট করা হয়েছে। গতকাল হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের ১০২ আইনজীবীর পক্ষে রিটটি করেন মোহাম্মদ শিশির মনির। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বিষয়ে অভিযোগ তদন্তে স্বাধীন ‘পুলিশ অভিযোগ তদন্ত কমিশন’ বা পুলিশ কমপ্লেইন্ট ইনভেস্টিগেশন কমিশন (পিসিআইসি) গঠনের নির্দেশনা চাওয়া হয় রিটে।

অবসরপ্রাপ্ত বিচারপতি, অবসরপ্রাপ্ত আইজিপি, অবসরপ্রাপ্ত সচিব, আইনের শিক্ষক ও সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে এই কমিটি গঠনের জন্য অন্তর্বর্তীকালীন নির্দেশনা চাওয়া হয়েছে। সংশ্লিষ্ট বিষয়ে মতামত-সংবলিত রিপোর্ট তৈরি করে আদালতে দাখিল করবে এ কমিটি। রিটকারী আইনজীবী শিশির মনির জানান, রিটটি শুনানির জন্য বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাই কোর্ট বেঞ্চে উপস্থাপন করা হবে। রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব এবং পুলিশ মহাপরিদর্শককে বিবাদী করা হয়েছে।

রিটের বিষয়বস্তু তুলে ধরে আইনজীবী শিশির মনির বলেন, ১৪৫ পৃষ্ঠার রিট আবেদনের সঙ্গে সংযুক্তি আকারে ১ হাজার ৫২২ পৃষ্ঠার নথি দেওয়া হয়েছে। রিটে আটটি যুক্তি উপস্থাপন করা হয়। এতে ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ৫৮৯টি ঘটনা তুলে ধরা হয়। ঘটনাগুলোর সংবাদ রিট আবেদনের সঙ্গে সংযুক্ত হয়েছে।

তিনি বলেন, ঘটনাগুলো পর্যালোচনায় দেখা যায়, পুলিশ বাহিনীর একটি উল্লেখযোগ্য অংশ বিচারবহির্ভূত হত্যা, হেফাজতে মৃত্যু, হেফাজতে নির্যাতন, গুম, অপহরণ ও মুক্তিপণ আদায়, খুন, মারধর, হুমকি, হয়রানি, ধর্ষণ, ইভ টিজিং ও নারী নির্যাতন; চুরি, ডাকাতি, ছিনতাই ও লুটপাট; চাঁদাবাজিসহ ১৮ ধরনের অপরাধের সঙ্গে জড়িয়ে পড়েছে। তিনি বলেন, বিদ্যমান আইনি কাঠামোর দুর্বলতা এবং অভিযোগ তদন্তে স্বাধীন তদন্ত কমিশনের অভাবকে অপরাধের প্রধান কারণ হিসেবে মনে হচ্ছে।

সর্বশেষ খবর