শনিবার, ৬ মার্চ, ২০২১ ০০:০০ টা
বোয়ালখালী পৌরসভা নির্বাচন

মাঠ গোছানোর প্রস্তুতি আওয়ামী লীগের, মাঠে নেই বিএনপি

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

অবশেষে চট্টগ্রামের বোয়ালখালীর সেই পৌরসভা নির্বাচন হতে যাচ্ছে। আগামী ১১ এপ্রিল বোয়ালখালী পৌরসভার নির্বাচনের দিন নির্ধারণ করা হয়েছে। দেড় বছর আগেই এই পৌরসভা নির্বাচনের মেয়াদোত্তীর্ণ হয়েছিল। গত বুধবার নির্বাচন কমিশন ভবনে নির্বাচন কমিশনার (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন। নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ১৮ মার্চ, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১৯ মার্চ। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ২৪ মার্চ।

স্থানীয় সূত্র জানায়, তারিখ ঘোষণার পর থেকেই নির্বাচনকে ঘিরে স্থানীয়ভাবে শুরু হয়েছে আলাপ-আলোচনা। মেয়র ও কাউন্সিলর পদে কারা প্রার্থী হচ্ছেন এসব নিয়ে শুরু হয়েছে নানা গুঞ্জন। নির্বাচনের দিন-তারিখ ঘোষণার পরপরই আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে মাঠ গোছানোর আলোচনাসহ নানাভাবে প্রস্তুতি নিলেও বিএনপির নেতা-কর্মীদের মধ্যে কোনো ধরনের তৎপরতা এখনো দেখা যাচ্ছে না বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

স্থানীয় বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা জানান, বোয়ালখালী পৌরসভার তারিখ ঘোষণার পর থেকেই শুরু হয়েছে ব্যাপক আলোচনা। ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা আগে-ভাগেই প্রস্তুতি শুরু করেছেন কারা মেয়র ও কাউন্সিলর প্রার্থী হবেন। বিএনপির নেতাদের মধ্যে এ নিয়ে এখন পর্যন্ত কোনো ধরনের তৎপরতা নেই।

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মফিজুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীদের সঙ্গে আলোচনার মাধ্যমে দলের যোগ্য প্রার্থী নির্বাচন এবং মনোনয়ন দেওয়া হবে।

বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আছিয়া খাতুন বলেন, পৌর নির্বাচন হওয়ার বিষয়ে শুনেছি। কাগজ পাইনি এখনো।

স্থানীয় ভোটার বোরহান উদ্দিনসহ একাধিক ভোটার বলেন, নির্বাচনের দিন-ক্ষণ ঘোষণা হওয়ায় সাধারণ ভোটারদের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

চট্টগ্রাম নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভার সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৪ সালের ২১ মে। এ সময় বিএনপির প্রার্থী হাজী আবুল কালাম মেয়র নির্বাচিত হন। একই সালের ১৯ জুন প্রথম সভা অনুষ্ঠিত হয় এ পৌরসভায়। সে হিসাবে গত বছরের ১৯ জুন এ পৌরসভার মেয়াদোত্তীর্ণ হয়েছে।

সর্বশেষ খবর