রবিবার, ৭ মার্চ, ২০২১ ০০:০০ টা

ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োগেও বৈষম্য হচ্ছে : মেনন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগই হচ্ছে না কেবল, এর প্রয়োগেও বৈষম্য করা হচ্ছে। কারাগারে মুশতাকের মৃত্যুর পরিপ্রেক্ষিতে আইনমন্ত্রী এই আইন পর্যালোচনার কথা বলেছেন। ওয়ার্কার্স পার্টিও এই আইনের পর্যালোচনা করে আইনটি পরিপূর্ণ বাতিল বা তার নিপীড়নমূলক ধারাসমূহ প্রত্যাহারের কথা বলেছে। কারাগারে লেখক মুশতাকের মৃত্যু বা কারা হেফাজতে কার্টুনিস্ট কিশোরের নির্যাতনের ঘটনাকে স্বাভাবিক বলে মেনে নেওয়া যায় না। মেজর সিনহার মৃত্যু যেমন ‘ক্রস ফায়ার’ পরিপূর্ণ না হলেও তার নির্বিচার প্রয়োগ বন্ধ করেছে, তেমনি মুশতাকের মৃত্যু ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে বিতর্ক-বিভ্রান্তি দূর করে স্বাভাবিক গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা হবে বলেই আমরা আশা করি।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাজধানীতে বাংলাদেশ নারী মুক্তি সংসদ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও সাবেক এমপি হাজেরা সুলতানা।

বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা মোস্তফা আলমগীর রতন, নারী মুক্তি সংসদের অ্যাডভোকেট জোবায়েদা পারভীন, চন্দনা দে, অভিবাসী শ্রমিক ফোরামের আনিসা খাতুন টুনি, বাংলাদেশ ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক অতুলন দাস আলো প্রমুখ। সভা পরিচালনা করেন নারী মুক্তি সংসদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শিউলি শিকদার।

ডিজিটাল নিরাপত্তা আইন সম্পর্কে রাশেদ খান মেনন আরও বলেন, আইনের উদ্দেশ্য হিসেবে নারীর সুরক্ষা, রাষ্ট্রের সুরক্ষার কথা বলা হলেও প্রতিদিন ইউটিউব ও সামাজিক যোগাযোগ মাধ্যমে নারীর অধিকার ও নারীনীতির বিরুদ্ধাচারণ করে যেসব বক্তব্য প্রচার হচ্ছে, সেসব ক্ষেত্রে ডিজিটাল আইনের কোনো প্রয়োগ দেখা যায় না। জাতীয় সংগীতের বিকৃতিকরণ, এমনকি জাতির পিতার ভাস্কর্য নিয়ে বিদ্বেষমূলক, ধর্মীয় উসকানিমূলক যেসব বক্তব্য প্রচার হচ্ছে তার বিরুদ্ধেও প্রয়োগ দেখা যায় না। তিনি আরও বলেন, সমাজে নারীর প্রতি সহিংসতা, ধর্ষণ, যৌন অপরাধ বেড়েই চলেছে। নারীর প্রতি পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন না হলে নারী সমধিকার প্রতিষ্ঠিত হবে না।

সর্বশেষ খবর