বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১ ০০:০০ টা

দৃকে ‘কারারুদ্ধ চিরকুট ও অন্যান্য গল্প’

সাংস্কৃতিক প্রতিবেদক

দৃকে ‘কারারুদ্ধ চিরকুট ও অন্যান্য গল্প’

বৈশ্বিক দুর্যোগ করোনা মহামারীর থাবায় অন্য সবকিছুর মতো গণমাধ্যমে নেমে এসেছে অস্থিরতা ও হতাশার কালো অধ্যায়। সেসব গল্প ক্যামেরার ফ্রেমে তুলে এনেছেন কয়েকজন আলোকচিত্র সাংবাদিক। সহকর্মী হারানোর ব্যথা, চাকুরিহারা হওয়াদের দুর্দশা ও কারারুদ্ধ সাংবাদিকদের কথা তুলে ধরতে রাজধানীর দৃক পাঠভবনে শুরু হলো ‘কারারুদ্ধ চিরকুট ও অন্যান্য গল্প’ শিরোনামের আলোকচিত্র প্রদর্শনী। গতকাল সন্ধ্যায় শুরু হয় ১১ দিনের এ প্রদর্শনী। ‘আলোকিত মানুষ’ শিরোনামে বাংলাদেশ প্রতিদিনের জয়িতা রায় তুলে ধরেছেন করোনায় চাকরি হারানো কলমসৈনিক রাজীব ধরের দুর্দশার কথা। ফ্রেমের গাঁথুনিতে তুলে ধরেছেন সাংবাদিক হুমায়ুন কবির খোকনের ত্যাগের কথা। সাতটি নান্দনিক ফটোগ্রাফিতে জয়িতা রায় উপস্থাপন করেছেন সহকর্মীর যাপিত জীবনের কষ্ট আর না পাওয়ার না বলা অধ্যায়। ছবিতে আরও রয়েছে সাবিনা ইয়াসমিনের ‘অন্তর্দ্বন্দ্ব’, ফারজানা আক্তারের ‘স্মৃতি, সুজাউল ইসলাম সুজার ‘ত্রিশূল, আবু জাফরের ‘কারারুদ্ধ চিরকুট’, মনন মুনতাকা ‘স্থবির সময়’, নাজমুল ইসলামের ‘ছাঁটাই সংবাদ’ রাহাত করিমের ‘অতল শূন্যতা’, নিপা মোনালিসার ‘অপরাজেয়’, মো. আল মামুন জীবনের ‘ফেরারি পথ’, আবদুর রায়হান জুয়েলের ‘৩৪ বছর’, হিমেল চাকমার ‘জলপাই নজর’, সৈয়দা মাহফুজা মিষ্টির ‘৫টার সংবাদ’ ইত্যাদি নামের ছবিগুলো দিয়ে সাজানো হয়েছে ভিন্নধর্মী এ প্রদর্শনী।

প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত শিল্পানুরাগীদের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীর গ্যালারি। ২০ মার্চ শেষ হবে ১১ দিনের এ প্রদর্শনী।

শেখ রাসেলের করুণ কাহিনি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল। শত্রুর বুলেটে ক্ষতবিক্ষত ছোট্ট রাসেলের নিষ্পাপ মুখে আজও ফুটে ওঠে মানবতা লুণ্ঠিত হওয়ার গল্প। সেই করুণ কাহিনি নিয়ে শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হলো ‘শেখ রাসেলের করুণ কাহিনি’ শিরোনামের পালাগানের আসর। নিজের রচনায় ইসলাম উদ্দিন পালাকার কণ্ঠে তুলে ধরেছেন ’৭৫-এর ১৫ আগস্টের ভয়াবহ ট্র্যাজেডির শোকগাথা। কথা আর সুরে চিত্রিত করেছেন সেই কালো রাতের বর্ণনা।

গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে পরিবেশিত হয় অনন্য এ আয়োজন। আসরের উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। পালার পরিবেশনায় ইসলাম উদ্দিন পালাকার ১৯৭৫ সালের ১৫ আগস্টের হৃদয়বিদারক ঘটনাগুলো তুলে ধরেছেন সুরে সুরে।

সর্বশেষ খবর