শিরোনাম
সোমবার, ১৫ মার্চ, ২০২১ ০০:০০ টা

দুই মাসে সর্বোচ্চ সংক্রমণ ১৯ দিনে সর্বোচ্চ মৃত্যু

২৪ ঘণ্টায় শনাক্ত ১১৫৬, মৃত্যু ১৮

নিজস্ব প্রতিবেদক

দুই মাসে সর্বোচ্চ সংক্রমণ ১৯ দিনে সর্বোচ্চ মৃত্যু

লাগাম টানা যাচ্ছে না করোনার। আবারও মৃত্যু ও সংক্রমণ হু হু করে বাড়ছে। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় সংক্রমণ হার শনাক্ত হয়েছে ৭ দশমিক ১৫ শতাংশ, যা ৬৩ দিনের মধ্যে সর্বোচ্চ। এর চেয়ে বেশি ৮ দশমিক ২৯ শতাংশ সংক্রমণ হার ছিল গত ১০ জানুয়ারি। এ ছাড়া গত এক দিনে মৃত্যু হয়েছে ১৮ জনের, যা ১৯ দিনের মধ্যে সর্বোচ্চ। একই সংখ্যক মৃত্যু হয়েছিল গত ২৩ ফেব্রুয়ারি।

সম্প্রতি দেশে করোনাভাইরাসের নতুন স্টেইন (পরিবর্তিত রূপ) শনাক্তের পর আবারও বাড়তে শুরু করেছে সংক্রমণ। মার্চের শুরু থেকেই ঊর্ধ্বমুখী সংক্রমণ ও মৃত্যু। অথচ ফেব্রুয়ারিতে ৩ শতাংশের নিচে নেমে এসেছিল সংক্রমণ হার। কমে এসেছিল মৃত্যু। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ২০৬টি নমুনা পরীক্ষায় ১ হাজার ১৫৯ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৭ দশমিক ১৫ শতাংশ। মৃত্যু হয়েছে ১৮ জনের। সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৩৮৫ জন। গতকাল সকাল ৮টা পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ৫ লাখ ৫৭ হাজার ৩৯৫ জন। এর মধ্যে মারা গেছেন ৮ হাজার ৫৪৫ জন। সুস্থ হয়েছেন ৫ লাখ ১১ হাজার ৬৯৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৮০ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৮ জনের মধ্যে ১২ জন ছিলেন পুরুষ ও ৬ জন নারী। সবারই মৃত্যু হয়েছে হাসপাতালে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ১২ জন ছিলেন ষাটোর্ধ্ব, ৫ জন পঞ্চাশোর্ধ্ব ও ১ জনের বয়স ছিল ১১ থেকে ২০ বছরের মধ্যে। এর মধ্যে ১০ জন ঢাকা, ৫ জন চট্টগ্রাম, ২ জন রাজশাহী ও ১ জন বরিশাল বিভাগের বাসিন্দা ছিলেন। এদিকে দেশের করোনা হাসপাতালগুলোর সাধারণ ও আইসিইউ শয্যা আবারও রোগীতে পূর্ণ হয়ে যাচ্ছে। গতকাল সাধারণ শয্যায় ২ হাজার ২৩ জন ও আইসিইউতে ২৫৬ জন রোগী ভর্তি ছিলেন। অথচ, ফেব্রুয়ারির শেষ দিনে সাধারণ শয্যায় ১ হাজার ৩৮১ জন ও আইসিইউতে ১৪৭ জন রোগী ভর্তি ছিল। বাংলাদেশে গত বছরের ৮মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্তের তথ্য জানানো হয় ও ১৮মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর