সোমবার, ১৫ মার্চ, ২০২১ ০০:০০ টা

দেশের সব হাসপাতালকে প্রস্তুত থাকার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় দেশের সব হাসপাতালকে প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. খুরশীদ আলম বলেন, ইতিমধ্যে সিভিল সার্জন অফিসগুলোতে চিঠি পাঠানো হয়েছে। সারা দেশে আইসিইউগুলো প্রস্তুত রাখতে বলা হয়েছে। গতকাল রাজধানীর শ্যামলীর টিবি হাসপাতালে ওয়ান-স্টপ টিবি সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডা. খুরশীদ আলম বলেন, ডিভিশনাল হাসপাতাল এবং ঢাকার হাসপাতালগুলোর পরিচালকদের সঙ্গে বসেছিলাম। তাদের সুবিধা-অসুবিধা কার কী অবস্থা আমরা সেগুলো শুনেছি। সেভাবেই ব্যবস্থা করছি। তাদের বলেছি যে, কয়টা বেড আছে, আপনারা প্রস্তুত রাখেন। স্বাস্থ্যবিধি মানার বিষয়টি জোরদার করতে এরই মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাধ্যমে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে। দেশে করোনাভাইরাসের প্রকোপ আবার বাড়তে থাকায় সবার স্বাস্থ্যবিধি প্রতিপালনে জোর দিয়ে বিভাগীয় কমিশনার, ডিসি ও ইউএনওদের চিঠি দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। গত শনিবার মন্ত্রিপরিষদ বিভাগের ওই প্রজ্ঞাপনে বলা হয়, সম্প্রতি করোনা সংক্রমণের হার এবং মৃত্যুর হার গত কয়েক মাসের তুলনায় কিছুটা বৃদ্ধি পেয়েছে।

সংক্রমণের হার রোধের জন্য সর্বক্ষেত্রে সবার মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করা প্রয়োজন। সবার মাস্ক পরা নিশ্চিত করাসহ স্বাস্থ্যবিধি প্রতিপালনের বিষয়টি পর্যবেক্ষণের জন্য বিভাগীয় কমিশনার, ডিসি ও ইউএনওদের অনুরোধ জানানো হয়েছে চিঠিতে।

অধ্যাপক এ বি এম খুরশীদ আলম বলেন, এখন যারা আক্রান্ত হচ্ছেন, তাদের বেশির ভাগই তরুণ। আক্রান্তদের অনেককেই আইসিইউতে ভর্তি করা লাগছে। গত দুই মাসে আমার কাছে কখনই আইসিইউ বেডের জন্য কোনো অনুরোধ আসেনি। কিন্তু গত কয়েক দিন ধরে ফোন পাচ্ছি আইসিইউ বেডের জন্য। সবাইকে সতর্ক করে তিনি বলেন, গেল দুই মাস আমরা স্বস্তিতে ছিলাম, তাই এখন আমরা কোনো কিছু মানছি না। সামনের দিকে আরও বড় বিপদে পড়তে যাচ্ছি যদি আমরা স্বাস্থ্যবিধি না মানি।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর