সোমবার, ১৫ মার্চ, ২০২১ ০০:০০ টা

বেরোবির ভিসির দুর্নীতির অভিযোগ তদন্তে কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভিসি অধ্যাপক নাজমুল আহসান কলিম উল্লাহর বিরুদ্ধে আনা অনিয়ম-দুর্নীতির অভিযোগ তদন্তে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) টিম কাজ শুরু করেছে। এর অংশ হিসেবে ইউজিসির তিন সদস্যের একটি দল গতকাল তদন্তের জন্য বেরোবি ক্যাম্পাসে এসেছে। তদন্ত কমিটির প্রধান ইউজিসির সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র। কমিটির অন্য সদস্যরা হলেন ইউজিসির সিনিয়র সহকারী সচিব জামাল উদ্দিন এবং ইউজিসির সদস্য প্রফেসর ড. আবু তাহের। এর আগে ইউজিসির সিনিয়র সহকারী সচিব ও তদন্ত কমিটির সদস্যসচিব জামাল উদ্দিন স্বাক্ষরিত এক পত্র ২ মার্চ বিশ্ববিদ্যালয়ের অভিযোগকারী সাত শিক্ষক বরাবর পাঠানো হয়। সেই সঙ্গে এই পত্রের অনুলিপি দেওয়া হয় ভিসির একান্ত সচিবকে। এতে ১৪ মার্চ তদন্তকাজ অনুষ্ঠিত হবে বলে উল্লেখ করে ভিসির বিরুদ্ধে আনা অভিযোগের দালিলিক প্রমাণাদিসহ সাক্ষীদের উপস্থিত থাকার জন্য তদন্ত কমিটির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়। সেই ধারাবাহিকতায় তদন্ত শুরু হয়েছে। তদন্ত কমিটির প্রধান অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র  সাংবাদিকদের বলেন, শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষক সমিতির ১১ দফা অভিযোগ এবং বিভিন্ন পত্রিকায় প্রকাশিত দুর্নীতি ও অনিয়মের অভিযোগসহ বিশ্ববিদ্যালয় অধিকার সুরক্ষা পরিষদের ১২০টি অভিযোগ তদন্ত করতে তারা এসেছেন। তিনি বলেন, ‘আমরা সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলব এবং যেসব দুর্নীতির অভিযোগ আছে সেগুলো খতিয়ে দেখব।’

ড. বিশ্বজিৎ বলেন, ভিসির বিরুদ্ধে অভিযোগগুলো হচ্ছে ক্যাম্পাসে না আসা, যে পদে নিয়োগ দেওয়া দরকার সেখানে নিয়োগ না দিয়ে প্রয়োজন নেই এমন পদে বেশি বেশি নিয়োগ দেওয়ার নামে বাণিজ্য করা, ক্ষমতার অপব্যবহার, নিয়ম ভঙ্গ করে বিভিন্ন কাজ করা। তবে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদ ও শিক্ষক সমিতির ১১ দফার ওপর জোর দেওয়া হবে বলে তিনি জানান। তিনি বলেন, ‘উপ-উপাচার্য, রেজিস্ট্রার, ট্রেজারারসহ উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে কথা বলব। পাশাপাশি প্রয়োজনীয় ফাইল তলব করে দেখা হবে।’ সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত করে প্রতিবেদন মন্ত্রণালয়ে দাখিল করা হবে বলে তিনি জানান।

উল্লেখ্য, শনিবার বেরোবির সুরক্ষা পরিষদের পক্ষ থেকে ভিসির অনিয়মের শ্বেতপত্র প্রকাশ করা হয়। ৭৯০ পৃষ্ঠার শ্বেতপত্রে ১১১টি সূচিতে বিভিন্ন অভিযোগ তুলে ধরা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর