শনিবার, ২০ মার্চ, ২০২১ ০০:০০ টা
বঙ্গবন্ধুর জন্মশতবাষির্কীর অনুষ্ঠান

বাংলাদেশের জন্ম দক্ষিণ-পূর্ব এশিয়াকে বদলে দিয়েছে

------ দোরাইস্বামী

সাংস্কৃতিক প্রতিবেদক

আলোচনা ও নাচের মুদ্রায় বঙ্গবন্ধুকে মূর্ত করে তোলেন শিল্পীরা। বঙ্গবন্ধুর আন্দোলন-সংগ্রামের গৌরবগাথা অধ্যায়ের আলাকপাতের পাশাপাশি নৃত্যের শৈল্পিকতা সমগ্র আয়োজনকে অনন্য করে তোলে। সেই সঙ্গে উপস্থাপিত হয় একাত্তরের রণাঙ্গনের নানা দৃশ্যপট। কথামালার সঙ্গে শিল্পের মিশেলে নান্দনিকতা ফুটে ওঠে মিলনায়তনজুড়ে। অনুষ্ঠানে আগতরাও এ সময় মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করেন স্বাধীনতার মহান স্থপতিকে নিয়ে মনোজ্ঞ এ আয়োজন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উদযাপনে যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে আওয়ামী লীগের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক কমিটি ও ভারতীয় হাইকমিশন। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এতে স্বাগত বক্তব্য রাখেন ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী এবং কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির সাধারণ সম্পাদক শাম্মী আহমেদ। সভাপতিত্ব করেন আওয়ামী লীগ কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির সভাপতি মোহাম্মদ জমির।

বিক্রম দোরাইস্বামী বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি শুধু বাংলাদেশের জন্য নয়, ভারতের জন্য গুরুত্বপূর্ণ মুহূর্ত। বাংলাদেশের জন্ম দক্ষিণ-পূর্ব এশিয়াকে বদলে দিয়েছে এবং এ অঞ্চলে উন্নয়নের নতুন ধারণার সৃষ্টি করেছে। এ কৃতিত্ব অবশ্যই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। যিনি বাংলাদেশের স্বাধীনতার নেতৃত্ব দিয়েছিলেন। তিনি শুধু বাংলাদেশের জাতির পিতাই নন, তিনি ১৩০ কোটি ভারতীয়র কাছে একজন হিরো, অনুপ্রেরণার উৎস। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অকল্পনীয় আর্থ-সামাজিক উন্নয়ন ঘটেছে। এটা বঙ্গবন্ধুর বাংলাদেশ, শেখ হাসিনা তারই স্বপ্নকে বাস্তবে রূপ দিয়ে চলেছেন।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির সময়ে এক নতুন উচ্চতায় উন্নীত হয়েছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলার, জাপান, সৌদি আরব, ভিয়েতনাম ও ইটালির রাষ্ট্রদূতসহ অন্যান্য সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গ। আলোচনা পরবর্তী সাংস্কৃতিক পর্বে ‘অমৃতসর পুত্র’ নামের নৃত্যনাট্য পরিবেশন করেন ভারতের প্রখ্যাত নৃত্যশিল্পী ও অভিনেত্রী মমতাশঙ্কর ও তার দল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর