শুক্রবার, ২ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

বাড্ডায় রেণু হত্যা মামলার বিচার শুরু

আদালত প্রতিবেদক

রাজধানীর বাড্ডার তাসলিমা বেগম ওরফে রেণুকে পিটিয়ে হত্যা মামলায় ১৩ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত। একই সঙ্গে ১ জুলাই সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে। গতকাল ঢাকার ষষ্ঠ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক ফাতিমা ইমরোজ এ আদেশ দিয়েছেন। আসামিদের মধ্যে তিনজন কারাগারে আছেন। তারা হলেন- হৃদয় ইসলাম মোল্লা ওরফে ইব্রাহীম ওরফে নয়ন মোল্যা, সোহেল রানা ও মহিউদ্দিন। বাকি ১০ জন জামিনে আছেন। অভিযোগ গঠনের সময় আসামিরা নিজেদের নিরপরাধ দাবি করেন। জামিনে থাকা ১০ আসামি হলেন রিয়া বেগম, আবুল কালাম, কামাল হোসেন, শাহিন, বাচ্চু মিয়া, শহিদুল ইসলাম, মুরাদ মিয়া, আসাদুল ইসলাম, বিল্লাল মোল্লা ও মো. রাজু। মামলা সূত্রে জানা গেছে, ২০১৯ সালের ২০ জুলাই বাড্ডায় স্কুল প্রাঙ্গণে ‘ছেলেধরা’ গুজবে তাসলিমা বেগমকে পিটিয়ে হত্যা করা হয়। গত বছরের ৭ সেপ্টেম্বর ১৩ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। এই মামলায় ৩৪ জনকে সাক্ষী করা হয়। মামলায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন রিয়া বেগম, হৃদয় ইসলামসহ তিনজন।

 তাদের জবানবন্দিতে উঠে আসে, আসামি রিয়া বেগম সেদিন ঘটনার উসকানি দিয়েছিলেন। হৃদয় ইসলাম মামলার প্রধান আসামি। তিনি স্কুলের পাশে সবজি বিক্রি করতেন। তিনিই তাসলিমাকে প্রথমে লাঠিপেটা করেন। আর জাফর প্রধান শিক্ষকের কক্ষ থেকে চুলের মুঠি ধরে টেনেহিঁচড়ে দেয়ালের সঙ্গে আঘাত করতে থাকেন।

২০১৯ সালের ২০ জুলাই সকালে উত্তর-পূর্ব বাড্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তাসলিমা তাঁর চার বছরের মেয়েকে ভর্তি করানোর বিষয়ে খোঁজ নিতে যান। সেখানে উপস্থিত কয়েকজন নারী তাঁকে ‘ছেলেধরা’ সন্দেহ করেন। এই গুজব দ্রুত বাইরে ছড়িয়ে পড়ে। আশপাশ থেকে বিভিন্ন বয়সী কয়েক শ নারী-পুরুষ স্কুল প্রাঙ্গণে ঢুকে পড়েন। তাদের কবল থেকে রক্ষা করতে তাসলিমাকে স্কুলের দোতলায় প্রধান শিক্ষকের কক্ষে নিয়ে রাখা হয়। এর মধ্যে কয়েকজন বিদ্যালয়ের কলাপসিবল গেট ভেঙে দোতলায় প্রধান শিক্ষকের কক্ষ থেকে তাসলিমাকে টেনেহিঁচড়ে নিচে নামিয়ে পেটাতে শুরু করেন। প্রায় আধা ঘণ্টা নির্যাতনের পর মৃত্যুর কোলে ঢলে পড়েন তাসলিমা।

সর্বশেষ খবর