শনিবার, ৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

জনসমাগম বন্ধে জেলা প্রশাসন ও পুলিশের গণবিজ্ঞপ্তি জারি

নিজস্ব প্রতিবেদক, রংপুর

করোনা মহামারীর সংক্রমণ ঠেকাতে বিয়ে, জন্মদিনসহ সামাজিক, রাজনৈতিক এবং সব ধরনের ধর্মীয় কাজে জনসমাগম বন্ধে গণবিজ্ঞপ্তি জারি করেছে রংপুর জেলা প্রশাসন। বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা প্রশাসক এবং জেলা করোনাভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কমিটির সভাপতি আসিব আহসান স্বাক্ষরিত এ গণবিজ্ঞপ্তি জারি করা হয়। এ নির্দেশনা আগামী ১৫ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে। এ ছাড়া গতকাল দুপুরে রংপুর মেট্র্রোপলিটন পুলিশের পক্ষ থেকেও ১৫ দফা নির্দেশনা দিয়ে গণবিজ্ঞপ্তি জারি করা হয়। গণবিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা মোতাবেক জেলায় সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়সহ সব ধরনের জনসমাগম বন্ধ থাকবে এবং বিয়ে-জন্মদিনসহ যে কোনো সামাজিক অনুষ্ঠানে বহাল থাকবে একই নির্দেশনা। মসজিদসহ সব ধরনের ধর্মীয় উপাসনালয়ে আগতদের মাস্ক পরিধানসহ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

পর্যটন ও বিনোদন কেন্দ্রে যে কোনো প্রকার জনসমাগম ও মাস্কবিহীন প্রবেশ নিষিদ্ধ থাকবে। সব ধরনের মেলা ও সিনেমা হল বন্ধ থাকবে। গণপরিবহনে মাস্ক পরিধানসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং ধারণ ক্ষমতার ৫০ ভাগের বেশি যাত্রী পরিবহন করা যাবে না।

স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানসমূহে এবং শপিংমলে ক্রেতা-বিক্রেতা প্রত্যেকেরই মাস্ক পরিধান করা ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। হোটেল-রেস্তোরাঁসমূহে ধারণক্ষমতার ৫০ ভাগের অধিক মানুষ একসঙ্গে প্রবেশ/অবস্থান করতে পারবে না এবং উক্ত স্থানে অবশ্যই মাস্ক পরিধান ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

ঘরের বাইরে এবং জনসমক্ষে মাস্ক পরিধান না করলে কিংবা স্বাস্থ্যবিধি লঙ্ঘিত হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও উল্লেখ করা হয় এই গণবিজ্ঞপ্তিতে। ১ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত নির্দেশনাগুলো আবশ্যিকভাবে মেনে চলার জন্য সবাইকে অনুরোধ করা হয়।

সর্বশেষ খবর