শিরোনাম
সোমবার, ৫ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা নৈরাজ্যের প্রণোদনা জোগাচ্ছে

-আ স ম রব

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা বাংলাদেশের রাজনীতিতে নৈরাজ্যের প্রণোদনা জোগাচ্ছে। প্রজাতন্ত্রের মালিকানা জনগণের। কিন্তু রাতের আঁধারে প্রশাসনের সহায়তায় ভোট সম্পন্ন করার মাধ্যমে জাতীয় রাজনীতিতে বড় ধরনের নৈরাজ্য সৃষ্টির দৃষ্টান্ত স্থাপিত হয়েছে। সুতরাং রাষ্ট্রীয় নৈরাজ্য বন্ধ না করলে সামাজিক ও রাজনৈতিক নৈরাজ্য বন্ধ হবে না। গতকাল বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কাউন্সিলে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে এ কাউন্সিল অনুষ্ঠিত হয়। কাউন্সিল উদ্বোধন করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তৌফিক-উজ জামান পীরাচারের সভাপতিত্বে বক্তব্য দেন জেএসডি নেতা সা কা ম আনিসুর রহমান খান, মো. সিরাজ মিয়া প্রমুখ।

আ স ম রব বলেন, অবাধ নির্বাচনের মাধ্যমে ভোটাধিকার প্রয়োগ করে জনগণের সম্মতি ও সমর্থনের ভিত্তিতে সরকার গঠনের অধিকার ফিরিয়ে আনা, গণমাধ্যমের স্বাধীনতা ও বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা এবং মতপ্রকাশের ওপর বাধা-নিষেধের অবসান করার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক বাংলাদেশ বিনির্মাণের উদ্যোগ নিতে হবে। গণতন্ত্রের বিপরীতে গিয়ে আইনের শাসন নীতি-নৈতিকতা বিলীন করে দিয়ে দুর্নীতি ও অপচয়ের মাধ্যমে রাষ্ট্রীয় আদর্শ বাস্তবায়ন করা যায় না। রাষ্ট্রীয় অন্যায় অবিচারের বিরুদ্ধে জনগণের ক্ষোভ-বিক্ষোভকে অতিরিক্ত বল প্রয়োগ বা রক্তপাতের মাধ্যমে নিরসন করার পন্থা কোনোভাবেই কাম্য হতে পারে না।

কাউন্সিলে উদ্বোধনী বক্তৃতায় ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, এ দেশ নির্মাণে ছাত্রসমাজের বিশাল ভূমিকা রয়েছে। পতাকা তৈরি ও উত্তোলন,  স্বাধীনতার ইশতেহার পাঠসহ ছাত্রলীগের ঐতিহাসিক ভূমিকা জাতির অস্তিত্বের সঙ্গে জড়িত। ছাত্রসমাজ স্বাধীনতা আন্দোলন ও মুক্তিসংগ্রামে নিয়ামক শক্তি হিসেবে ভূমিকা রেখেছে।

উদ্বোধনী অধিবেশন শেষে কাউন্সিল অধিবেশনে তৌফিক উজ জামান পীরাচার সভাপতি ও আবদুল্লাহ আল রাফিনকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে কেন্দ্রীয় কমিটি গঠিত হয়।

সর্বশেষ খবর