মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
দাওরায়ে হাদিসের পরীক্ষা শুরু

এক কক্ষেই বসছেন ৭০০ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

আল হাইয়াতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের দাওরায়ে হাদিস পরীক্ষা গতকাল শুরু হয়েছে। ছয়টি শিক্ষা বোর্ডের অধীনে এ পরীক্ষায় ২০ হাজারের অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করছেন। প্রতিদিন দুটি বিষয়ে পরীক্ষা হবে। চলবে বৃহস্পতিবার পর্যন্ত। প্রায় মাদরাসায় সর্বনিম্ন ১৫০ থেকে সর্বোচ্চ ২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছেন। একেকটি কক্ষে ১৫০ থেকে ৭০০ শিক্ষার্থী গাদাগাদি করে বসে পরীক্ষা দিচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

ফটিকছড়ির জামেয়া উবায়দিয়া নানুপুর মাদরাসা কেন্দ্রের প্রধান মাওলানা আনিসুর রহমান বলেন, ‘গতকাল সকাল থেকে হাইয়ার অধীনে দাওরায়ে হাদিসের পরীক্ষা শুরু হয়েছে। প্রতিদিন দুটি করে পরীক্ষা হবে।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘স্বাস্থ্যবিধি মেনেই এ পরীক্ষা নেওয়া হচ্ছে। পাঁচ ফুট দৈর্ঘ্যরে টেবিলে দুজন বসে পরীক্ষা দিচ্ছেন।’ দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসা থেকে দাওরায়ে হাদিস পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ হাজার ৭০০ শিক্ষার্থী।

প্রসঙ্গত, কওমি মাদরাসার সর্বোচ্চ ডিগ্রি দাওরায়ে হাদিসকে মাস্টার্সের মর্যাদা দেওয়ার জন্য গঠিত হয় আল হাইয়াতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ। এ বোর্ডের অধীনে রয়েছে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ, আঞ্জুমান ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশ, বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গা, আজাদ দনী এদারায়ে তালিম বাংলাদেশ, তানজিমুল মাদারিসিল কওমিয়া বাংলাদেশ এবং জাতীয় দীনি মাদরাসা শিক্ষা বোর্ড বাংলাদেশ। এ বোর্ডগুলোর অধীনে প্রতি বছর ২০ থেকে ২৫ হাজার শিক্ষার্থী দাওরায়ে হাদিস পরীক্ষায় অংশ নেন।

সর্বশেষ খবর