শনিবার, ১০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

লকডাউনেও চট্টগ্রামের মেগা প্রকল্পের কাজে স্বাভাবিক গতি

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

করোনা প্রাদুর্ভাবের দ্বিতীয় ঢেউয়ের কারণে সরকারের দেওয়া লকডাউনের প্রভাব পড়েনি চট্টগ্রামের মেগা প্রকল্পগুলোর কাজের গতিতে। স্বাভাবিক সময়ের মতো করেই দ্রুততার সঙ্গেই চলছে এগুলোর সার্বিক কার্যক্রম।

এ বিষয়ে কর্ণফুলী টানেলের প্রকল্প পরিচালক হারুনুর রশিদ চৌধুরী বলেন, ‘কর্র্ণফুলী টানেল প্রকল্পে লকডাউনের প্রভাব এখনো পড়েনি। প্রত্যাশিত গতিতে চলছে টানেলের সার্বিক কাজ। তবে লকডাউন দীর্ঘায়িত হলে কাজের গতিতে তা প্রভাব পড়তে পারে। এরই মধ্যে টানেলের সার্বিক কাজের অগ্রগতি হয়েছে সাড়ে ৬৬ শতাংশ।’

একাধিক মেগা প্রকল্পের কর্মকর্তা বলেন, ‘গত সোমবার থেকে শুরু হওয়া লকডাউনের প্রভাব মেগা প্রকল্পগুলোতে পড়েনি। তবে লকডাউনে বাড়ালে বিগত সময়ের মতোই প্রভাব পড়বে কাজে। তখন শ্রমিক সংকট ও অন্যান্য সমস্যা দেখা দেবে। যার প্রভাব পড়বে কাজের গতিতে। এতে করে নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করার যে চিন্তাভাবনা করা হচ্ছে তাতে দেখা দেবে শঙ্কা।’

সংশ্লিষ্ট সূত্র জানায়, চীনের সাংহাই নগরীর আদলে চট্টগ্রাম শহর ও আনোয়ারাকে ‘ওয়ান সিটি টু টাউন’র আদলে কর্ণফুলী নদীতে তৈরি হচ্ছে টানেল। গত সোমবার থেকে শুরু হওয়া এক সপ্তাহের লকডাউনের মধ্যেই স্বাভাবিক ছিল টানেল তৈরির নির্মাণ কাজের গতি। দেশি-বিদেশি প্রায় এক হাজার শ্রমিক রাত-দিন পালাবদল করে টানেলকে যানচলাচলের উপযোগী করার বিরামহীন পরিশ্রম করছে। এরই মধ্যে কাজের সার্বিক অগ্রগতি হয়েছে সাড়ে ৬৬ শতাংশ। পর্যটন নগরী কক্সবাজারের যোগাযোগ ব্যবস্থা সহজ করতে চট্টগ্রাম-কক্সবাজারের সরাসরি রেল যোগাযোগ স্থাপনের জন্য তৈরি হওয়া রেললাইনের কাজও চলছে স্বাভাবিক সময়ের মতো। দেশি-বিদেশি শ্রমিকরা বিরামহীনভাবে রেললাইন তৈরির কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে।

মীরসরাইয়ের এক সময়ের বিরানভূমিতে গড়ে উঠেছে দেশের বৃহত্তম অর্থনৈতিক অঞ্চল ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’। করোনা দ্বিতীয় ঢেউয়ের কারণে দেওয়া লকডাউনের কোনো প্রভাব পড়েনি এ মেগা প্রকল্পে। একইভাবে স্বাভাবিক সময়ের মতোই চলছে বে-টামিনাল, লালখান বাজার থেকে পতেঙ্গা পর্যন্ত ১৬ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণের কাজ, আনোয়ারায় অর্থনৈতিক অঞ্চল, আউটার রিং রোড প্রকল্পসহ মেগা প্রকল্পগুলোর কাজ। এ প্রকল্পের শ্রমিক কর্মচারীরা স্বাভাবিক সময়ের মতো করে এগিয়ে নিয়ে যাচ্ছে প্রকল্পগুলোর কাজ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর