শনিবার, ১০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

জো বাইডেনের জলবায়ু সম্মেলনের উদ্যোগকে স্বাগত বিএনপির

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ডাকা জলবায়ু বিষয়ক শীর্ষ সম্মেলনের উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিএনপি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরির ঢাকা সফরের ওপর প্রতিক্রিয়া জানাতে গিয়ে গতকাল বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা বলেন।

তিনি বলেন, সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত বাইডেন প্রশাসন এই জলবায়ু পরিবর্তনের বিষয়টাকে সম্পূর্ণ অগ্রাধিকার দিয়ে, গুরুত্ব দিয়ে বিশ্বের ৪০টি দেশের নেতৃবৃন্দের সঙ্গে ভার্চুয়ালি আলোচনা করবেন এবং তারা পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবেন। আমরা আমাদের দলের পক্ষ থেকে অবশ্যই এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছি। আমরা মার্কিন প্রেসিডেন্টের এই উদ্যোগকে সমর্থন করি।

বিএনপি মহাসচিব বলেন, আমরা আশা করি, ৪০টি দেশের নেতৃবৃন্দের সঙ্গে বাইডেন প্রশাসনের আলোচনা থেকে একটি পথ বেরিয়ে আসবে। এটা স্ট্র্যাটেজিক পলিসি তৈরি হবে। তাতে আমরা ভবিষ্যতে এই পৃথিবীকে টিকিয়ে রাখার জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে পারব। বিএনপি সব সময় জলবায়ু পরিবর্তনের বিষয়টাকে গুরুত্ব দিয়ে আসছে। বিশ্বের অস্তিত্ব আজকে বিপন্ন হয়ে পড়েছে। আমাদের উন্নত দেশ ও শিল্পোন্নত দেশসহ সারা বিশ্বে যে কার্বন নিঃসরণ হয় এর ফলে জলবায়ু পরিবর্তন হচ্ছে। সেই পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে, আক্রান্ত হবে তার মধ্যে অন্যতম বাংলাদেশ। বিশ্বের জলবায়ু পরিবর্তনের বিষয়টি যুক্তরাষ্ট্রের নির্বাচিত বাইডেন প্রশাসন অধিক গুরুত্ব দিচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর