রবিবার, ১১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

ঝড়ে বিদ্যুতের ক্ষতি এড়াতে শিডিউল শাটডাউন

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকা ও তার আশপাশের এলাকায় ঝড়ে বৈদ্যুতিক তারের ওপর গাছ পড়ে যে দুর্ঘটনা ও ক্ষয়ক্ষতি হয় তা এড়াতে শিডিউল শাটডাউন করা শুরু হয়েছে। ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লি. (ডেসকো) কর্তৃপক্ষ গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বিষয়টি নিশ্চিত করেন। এরই মধ্যে বিদ্যুতের তারের ওপর ঝুলে পড়া গাছ কাটতে শুরু করেছে এই বিতরণ কোম্পানি। এর অংশ হিসেবে গতকাল ঢাকার বাড্ডা ও মিরপুরের বেশ কিছু অংশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়।

তবে বিদ্যুৎ বন্ধ করার বিষয়ে আগের দিন মাইকিং করে শিডিউল শাটডাউনের আওতাভুক্ত এলাকার বাসিন্দাদের জানিয়ে দেওয়া হয়।

ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাউসার আমীর আলী গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রতি বছর এ সময় কালবৈশাখী ঝড়ে বিদ্যুতের তারের ওপর গাছ পড়ে লাইন ক্ষতিগ্রস্ত হয়। কিছুদিন আগেও ঝড়ে লাইন ক্ষতিগ্রস্ত হয়েছিল। সামনে যাতে এমন আর না হয় এ জন্য আগে থেকেই আমরা তারের ওপর থাকা গাছ ও ডালপালা কেটে পরিষ্কার করছি। আমাদের চেষ্টা থাকবে ঝড়ের পর সমস্যা যাতে কম হয়। আমরা এখন থেকে প্রতি বছর মার্চ-এপ্রিলে কালবৈশাখী মৌসুমের আগে শিডিউল শাটডাউন দিয়ে তারের ওপর থাকা গাছ-ডালপালা কেটে পরিষ্কার করব। এ কাজে খুব বেশি সময় লাগে না। আর শাটডাউনের আগে প্রতিটি এলাকাতেই মাইকিং করে গ্রাহকদের জানিয়ে দেওয়া হবে। 

খোঁজ নিয়ে জানা যায়, পরে রাজধানীর উত্তরা, বাড্ডার জোয়ারসাহারা এবং ঢাকার পাশে টঙ্গীতে শিডিউল শাটডাউন দিয়ে বিদ্যুতের লাইনের ওপর চলে আসা গাছ ও ডালপালা পরিষ্কার করা হবে। প্রতি শনিবার এ মেরামতের কাজ করা হবে। 

গতকাল শিডিউল শাটডাউনের কারণে উত্তর বাড্ডা, স্বাধীনতা সরণি এবং পূর্বাচলে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। এর ফলে ময়নারবাগ, জিএম বাড়ি পূর্বাচল, উত্তর বাড্ডা, আলীরমোড়, সাঁতারকুল রোড, উত্তরবাড্ডা হাজিপাড়া এলাকায় বিদ্যুৎ ছিল না। এ ছাড়া গতকাল মিরপুরে বাউনিয়া এলাকায়ও মেরামতের কাজ করা হয়।

সর্বশেষ খবর