সোমবার, ২৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

সোয়া কোটি পরিবারের জন্য সরকারের ৫৭৪ কোটি টাকা বরাদ্দ

ত্রাণ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, কভিড-১৯-এর দ্বিতীয় ঢেউয়ে লকডাউনের কারণে কর্মহীন মানুষের জন্য মানবিক সহায়তায় এ পর্যন্ত ৫৭৪ কোটি ৯ লাখ ২৭ হাজার টাকা বরাদ্দ দিয়েছে সরকার। এতে প্রায় ১ কোটি ২৪ লাখ পরিবার উপকৃত হবে। গতকাল সচিবালয়ে সার্বিক ত্রাণ বরাদ্দ ও বিতরণ কার্যক্রম নিয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. মোহসীন উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক মহামারী কভিড-১৯-এর ফলে বাংলাদেশে চলাচল সীমিতকরণের নির্দেশনার পরিপ্রেক্ষিতে প্রান্তিক জনগোষ্ঠীসহ সারা দেশের কর্মহীন হয়ে পড়া মানুষের জন্য সরকার গত বছর বিপুল পরিমাণ খাদ্যসামগ্রীসহ বিভিন্ন ধরনের আর্থিক সহায়তা দেয়। এবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী কভিড-১৯-এর দ্বিতীয় ঢেউয়ের কারণে কর্মহীন মানুষের মানবিক সহায়তায় সরকার এ পর্যন্ত ৫৭৪ কোটি ৯ লাখ ২৭ হাজার টাকা বরাদ্দ দিয়েছে। তিনি বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্প্রতি দেশের সব সিটি করপোরেশনের অনুকূলে শিশুখাদ্য কেনার জন্য আরও টাকা বরাদ্দ দিয়েছে। বরাদ্দ এসব অর্থের মাধ্যমে শিশুখাদ্য কিনে তা বিতরণ করা হবে।

এনামুর রহমান বলেন, জিআর ক্যাশ ১২১ কোটি টাকা, ভিজিএফ দিয়েছি ৪৭২ কোটি টাকা। বড় সিটি করপোরেশনগুলোকে ৫৭ লাখ টাকা করে, ছোট সিটি করপোরেশনগুলোকে ৩২ লাখ টাকা করে দিয়েছি।

পৌরসভা ও ইউনিয়ন পরিষদগুলোতেও টাকা দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী অতি সম্প্রতি কর্মহীন মানুষকে আর্থিক সহায়তায় ১০ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ দিয়েছেন। প্রায় ৩৫ লাখ পরিবারকে ২ হাজার ৫০০ টাকা হারে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সরাসরি প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে বিতরণ করা হবে। এছাড়াও হিটশকে ক্ষতিগ্রস্ত ১ লাখ কৃষক পরিবারকে ৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে।

সর্বশেষ খবর