সোমবার, ২৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
শোকসভায় বক্তারা

সৈয়দ আবুল মকসুদ ছিলেন সাধারণ মানুষের বুদ্ধিজীবী

নিজস্ব প্রতিবেদক

প্রয়াত লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ ছিলেন প্রকৃত অর্থেই একজন ত্যাগী মানুষ। তিনি ছিলেন সাধারণ মানুষের বুদ্ধিজীবী। দলীয় বৃত্তের বাইরে থেকে পুরো বাংলাদেশকে ধারণ করতে চেয়েছিলেন তিনি। যেখানেই মানুষ নিপীড়িত হয়েছে, আবুল মকসুদ সেখানেই ছুটে গেছেন। অনেক সময় একাই রাস্তায় নেমে আন্দোলন করেছেন। আজীবন সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কথা বলেছেন। তিনি যেটা বলতেন, লিখতেন, তা বিশ্বাস করতেন এবং পালন করতেন। এ রকম মানুষ সমাজে খুবই কম। তার রচনাবলি একসঙ্গে করে বের করতে পারলে সমাজের অনেক উপকার হবে।

গতকাল সুশাসনের জন্য নাগরিক-সুজনের কেন্দ্রীয় নির্বাহী সদস্য, বিশিষ্ট লেখক, গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ স্মরণে সুজন আয়োজিত এক ভার্চুয়াল শোকসভায় বক্তারা এসব কথা বলেন। সাবেক বিচারপতি ও সুজনের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য বিচারপতি এম এ মতিনের সভাপতিত্বে শোকসভায় বক্তব্য রাখেন বিশিষ্ট রাজনীতিবিদ মুজাহিদুল ইসলাম সেলিম, শেখ শহীদুল ইসলাম, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, আইনজীবী ড. শাহদীন মালিক, ড. শাহনাজ হুদা, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সাংবাদিক অজয় দাশগুপ্ত, সোহরাব হাসান, আবু সাঈদ খান, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার (অব.) এম সাখাওয়াত হোসেন, আইইডিসিআরের উপদেষ্টা ড. মুশতাক হোসেন, সৈয়দ আবুল মকসুদের সন্তান সৈয়দ নাসিফ মকসুদ, জামাতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাফিজুর রহমান কার্জন, সুজন কোষাধ্যক্ষ সৈয়দ আবু নাসের বখতিয়ার আহমেদ, সুজন কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার প্রমুখ। শোক সভাটি সঞ্চালনা করেন সুজন সম্পাদক ড. বদিউল আলম মুজমদার।   

বক্তারা বলেন, আমরা অনেকে মুখে যা বলি, ব্যক্তিজীবনে তা পালন করি না। আবুল মকসুদ যা বলতেন, যা লিখতেন, তা বিশ্বাস করতেন এবং পালন করতেন। মতের সঙ্গে মিল না হওয়ায় তিনি বাংলাদেশ সংবাদ সংস্থা-বাসস থেকে পদত্যাগ করেছিলেন; খুব কম লোকই এটা করতে পারে। বাঙালি সংস্কৃতিকে তিনি মনে প্রাণে লালন করতেন। প্রথাগত বুদ্ধিজীবীদের মধ্যে অনেকেরই সাধারণ মানুষের সঙ্গে মেশার সুযোগ হয় না। আবুল মকসুদ ছিলেন ব্যতিক্রম। তিনি ছিলেন সাধারণ মানুষের বুদ্ধিজীবী। তাঁর গবেষণা ছিল বহুমাত্রিক এবং এতে কোনো খাত ছিল না। তিনি তাঁর দায়িত্ব কেবল বক্তৃতা বিবৃতি দিয়ে শেষ না করে যতটুকু পারতেন অংশগ্রহণ করতেন। মানুষের জন্য রাস্তায় নামতেন। তিনি যেখানে বিরোধিতা করার সেখানে বিরোধিতা করতেন, আবার যেখানে সহযোগিতা দরকার সহযোগিতা করতেন। আমাদের সৌভাগ্য এ রকম একজন মানুষকে পেয়েছিলাম। আমরা তাঁর পদাঙ্ক অনুসরণ করতে পারি কি না সেটাই আমাদের জন্য পরীক্ষা।

সর্বশেষ খবর