মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

মেধাসম্পদ সুরক্ষা আইনে সবকিছুই সন্নিবেশিত হয়েছে

সংস্কৃতি প্রতিমন্ত্রী

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্প-সাহিত্য-সংস্কৃতিসহ সব ক্ষেত্রে মেধার বিকাশ নিশ্চিতকরণ ও মেধাস্বত্ব সংরক্ষণের জন্য শিল্প মন্ত্রণালয় জাতীয় উদ্ভাবন ও মেধাসম্পদ নীতিমালা ২০১৮ প্রণয়ন করেছে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। গতকাল ‘বিশ্ব মেধাস্বত্ব দিবস ২০২১’ উপলক্ষে ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইপিএবি) আয়োজিত  ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন। প্রতিমন্ত্রী বলেন, জাতীয় উদ্ভাবন ও মেধাসম্পদ নীতিমালা ২০১৮ প্রণয়নে বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা, নীতিমালা, কৌশল, আইন ও বাংলাদেশের সঙ্গে সম্পৃক্ত আন্তর্জাতিক চুক্তিসমূহ বিবেচনায় আনা হয়েছে। নীতিমালাটিতে মেধাসম্পদ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং উদ্ভাবন ও সৃজনশীলতা উৎসাহিতকরণের জন্য প্রয়োজনীয় কর্মপরিকল্পনা ও কৌশল নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, কপিরাইট ও মেধাসম্পদ নিশ্চিত করার লক্ষ্যে সংস্কৃতি মন্ত্রণালয় ইতিমধ্যে জাতীয় প্রয়োজন ও আধুনিক সতত পরিবর্তনশীল বিশ্বব্যবস্থার সঙ্গে সংগতি রেখে কপিরাইট আইন ২০২১ এর চূড়ান্ত খসড়া প্রণয়নপূর্বক মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ করেছে।

এতে অতিথি ছিলেন এফবিসিসিআইর সাবেক সিনিয়র সহ-সভাপতি মো. জসিম উদ্দিন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) শরীফা খান।

সেমিনারে আলোচনা করেন আইপিএবি’র মহপরিচালক মো. আজিজুর রহমান, পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদফতরের রেজিস্ট্রার মো. আব্দুস সাত্তার ও কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর