শিরোনাম
বুধবার, ৫ মে, ২০২১ ০০:০০ টা

৫ কোটি মানুষের দরিদ্রতা ব্যর্থতারই নির্দেশক

আ স ম রব

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, কয়েক কোটি মানুষকে দুর্যোগের মধ্যে ঠেলে দিয়ে বহুতলবিশিষ্ট বিল্ডিং বা ফ্লাইওভার কোনো দেশের উন্নয়নের মাপকাঠি হতে পারে না। দেশের ৫ কোটি মানুষ এখনো দারিদ্র্যসীমার নিচে অবস্থান করছে। এটা উন্নয়ন নয়, সরকারের ব্যর্থতারই নির্দেশক। গতকাল দলের স্থায়ী কমিটির সভায় এসব কথা বলেন তিনি। সভাপতির বক্তব্যে আ স ম রব বলেন, ৩০ লাখের অধিক বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েট বেকার, প্রতি চারজন শিশুর একজন অপুষ্টির শিকার। আজ মা অভাবের তাড়নায় নবজাতককে রাস্তায় ফেলে যাচ্ছেন। এগুলো সমাজ উন্নয়নের প্রতিফলন নয়। তার পরও রাষ্ট্রীয় অর্থের অপচয় করে উন্নয়নের ঢাকঢোল পেটানো সাধারণ মানুষের সঙ্গে রসিকতার নামান্তর।

তিনি বলেন, মুক্তিযুদ্ধ সংঘটিত হয়েছিল দারিদ্র্য বিমোচনের জন্য, উন্নয়নের নামে বৈষম্যের জন্য নয়। দেশের সম্পদ গুটিকয় মানুষের কাছে কেন্দ্রীভূত করে দুর্নীতির মাধ্যমে অতিদ্রুত ধনী হওয়ার তালিকায় বিশ্বের প্রথম হওয়া কোনোক্রমেই জাতির জন্য গৌরবজনক নয়। চর দখলের মতো ক্ষমতায় এসে ফ্যাসিবাদ প্রতিষ্ঠার মাধ্যমে সরকার দুর্নীতি ও অপচয় নিয়ন্ত্রণের সক্ষমতা হারিয়ে ফেলেছে। দারিদ্র্যসহ সব অভিশাপ স্বল্পতম সময়ের মধ্যে নির্মূল করতে সমাজের সব স্তরে মানুষের অংশগ্রহণ ও সম্মতিভিত্তিক গণমুখী সরকারব্যবস্থা প্রতিষ্ঠা করতে হবে। আমাদের রাজনৈতিক প্রতিষ্ঠানসহ প্রশাসনিক ও আর্থিক অবকাঠামোগুলো, সর্বোপরি সামাজিক সংস্কৃতিতে মৌলিক পরিবর্তন আনতে হবে। এ লক্ষ্যে বৃহত্তর গণআন্দোলন গড়ে তুলে গণঅভ্যুত্থানের মাধ্যমে ‘জাতীয় সরকার’ গঠন করতে হবে।

স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় আরও বক্তব্য দেন দলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, স্থায়ী কমিটির সদস্য সা কা ম আনিসুর রহমান খান, মো. সিরাজ মিয়া, তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, অ্যাডভোকেট আবদুর রহমান মাস্টার, হিরালাল চক্রবর্তী, আবদুল জলিল চৌধুরী, অ্যাডভোকেট মাহমুদুর রহমান প্রমুখ।

সর্বশেষ খবর