বৃহস্পতিবার, ৬ মে, ২০২১ ০০:০০ টা

লিবিয়ায় আটকে পড়া ১৬০ বাংলাদেশি দেশে ফিরলেন

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারী ও দীর্ঘদিনের অস্থিতিশীলতার কারণে লিবিয়ার বেনগাজিসহ পূর্বাঞ্চলীয় শহরগুলোতে আটকে পড়া ১৬০ বাংলাদেশি নাগরিককে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় দেশে ফিরিয়ে আনা হয়েছে। আইওএম কর্তৃক চার্টার্ডকৃত বুরাক এয়ারের একটি ফ্লাইট গতকাল সকালে বাংলাদেশিদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। একই ফ্লাইটে লিবিয়ায় মৃত্যুবরণকারী এক বাংলাদেশি নাগরিকের মৃতদেহও ফেরত আনা হয়েছে। কভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে লিবিয়ায় আটকে পড়া অভিবাসীদের আইওএমের সহায়তায় দেশে ফিরিয়ে আনতে পরিচালিত এটি নবম ফ্লাইট। এসব ফ্লাইটে এখন পর্যন্ত ১ হাজার ৩৭৯ জন অভিবাসীকে লিবিয়া থেকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশিদের নিয়ে গত ৪ মে লিবিয়ার বেনগাজি বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে ছাড়ে ফ্লাইটটি।

দেশে পৌঁছার পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বিমানবন্দরে তাদের স্বাস্থ্য পরীক্ষাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সবাই স্বেচ্ছায় দেশে ফেরত এসেছেন। তাদের মধ্যে ৯ জন অসুস্থ এবং ৭ জন হেপাটাইটিস বি-তে আক্রান্ত হওয়ায় লিবিয়ার সফর জেলে আটক ছিলেন। ফেরত আসা অভিবাসীদের কেউ ৭-৮ বছর, কেউ ১০-১২ বছর ধরে লিবিয়ায় কর্মরত ছিলেন।

লিবিয়ায় বিরাজমান অস্থিরতা, পর্যাপ্ত কাজের সুযোগ-সুবিধা না থাকা ও দিনারের অবমূল্যায়নসহ নানা কারণে তারা দীর্ঘদিন ধরে দেশে ফেরার অপেক্ষায় ছিলেন। কিন্তু লিবিয়া হতে কোনো আন্তর্জাতিক ফ্লাইট চালু না থাকায় তারা দেশে ফিরতে পারছিলেন না। এই পরিস্থিতিতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আইওএমের সহযোগিতায় লিবিয়ায় আটকে পড়া বাংলাদেশিদের পর্যায়ক্রমে দেশে ফিরিয়ে আনা হচ্ছে।

আইওএমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিমানবন্দর থেকে বাড়ি ফিরতে তাদের পক্ষ থেকে প্রত্যেক প্রত্যাবাসীকে আর্থিক সহযোগিতা দেওয়া হয়েছে। এছাড়া আর্থিক ও সামাজিকভাবে ঘুরে দাঁড়াতে ফিরে আসা প্রত্যেককে সহযোগিতা করা হবে। আইওএমের স্বেচ্ছায় মানবিক প্রত্যাবর্তন (ভিএইচআর) কর্মসূচির মাধ্যমে ২০১৫ সাল থেকে  মোট ২ হাজার ৯৯২ জন বাংলাদেশি লিবিয়া থেকে বাংলাদেশে ফিরেছেন।

সর্বশেষ খবর