বুধবার, ২ জুন, ২০২১ ০০:০০ টা
এমসি কলেজে ধর্ষণ

কলেজ কর্তৃপক্ষের ব্যর্থতা প্রশ্নে জারি করা রুলের রায় আজ

নিজস্ব প্রতিবেদক

সিলেটের এমসি কলেজে এক গৃহবধূকে ধর্ষণের ঘটনায় কলেজ কর্তৃপক্ষের ব্যর্থতা প্রশ্নে জারি করা রুলের বিষয়ে রায় ঘোষণার জন্য আজ দিন ঠিক করেছে হাই কোর্ট। মামলাটি বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার বেঞ্চের আজকের কার্যতালিকায় রায়ের জন্য রাখা হয়েছে। সংশ্লিষ্ট আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ রাসেল চৌধুরী বিষয়টি নিশ্চিত করেন।

এমসি কলেজে এক গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় কলেজ কর্তৃপক্ষের উদাসীনতার কারণে তাদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে গত বছরের ২৯ সেপ্টেম্বর রুল জারি করে আদালত। সেই সঙ্গে গণধর্ষণের ঘটনায় অনুসন্ধানে যৌথ কমিটি গঠন করে দেয় আদালত। চার সদস্যের অনুসন্ধান কমিটিতে সিলেটের জেলা ও দায়রা জজ মো. বজলুর রহমান, অতিরিক্ত মহানগর দায়রা জজ মমিনুন নেসা, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আবুল কাশেম ও সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শারমিন সুলতানাকে সদস্য করা হয়।

এ অনুসন্ধান কমিটি হাই কোর্টে প্রতিবেদন দাখিল করে। প্রতিবেদনে বলা হয়, এমসি কলেজে গৃহবধূ সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় হোস্টেল সুপার ও প্রহরীদের দায়িত্বে অবহেলা ছিল। তাই প্রতিষ্ঠানের প্রধান হিসেবে এমসি কলেজের অধ্যক্ষও কোনোভাবেই ওই ঘটনার দায় এড়াতে পারেন না। ধর্ষণের পেছনে মূলত হোস্টেলের বর্তমান তত্ত্বাবধায়করা, হোস্টেলের মূল গেটের ডে গার্ড, ৫ নম্বর ব্লকের ডে গার্ড ও নাইট গার্ড (নৈশপ্রহরী) এবং ৭ নম্বর ব্লকের ডে গার্ড ও নাইট গার্ডের দায়িত্বে অবহেলা ছিল। গত বছরের ২৫ সেপ্টেম্বর সন্ধ্যায় স্বামীকে সঙ্গে নিয়ে এমসি কলেজে বেড়াতে আসেন এক যুবতী। এ সময় ক্যাম্পাস থেকে কয়েকজন ছাত্র ওই তাকে স্বামীসহ কলেজ ছাত্রাবাসে তুলে নিয়ে যান। পরে তারা স্বামীকে বেঁধে মারধর করে গৃহবধূকে ধর্ষণ করেন।

খবর পেয়ে পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে। ওই দিন রাতেই ধর্ষিতার স্বামী বাদী হয়ে শাহপরান থানায় মামলা করেন।

সর্বশেষ খবর