বুধবার, ২ জুন, ২০২১ ০০:০০ টা
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

ইউএনএইচসিআর’র সন্তোষ প্রকাশ

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সরকারের রোহিঙ্গা শরণার্থীদের ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেছেন ইউএনএইচসিআর-এর সহকারী হাই কমিশনার প্রটেকশন মিস গিলিয়ান ট্রিগস এবং সহকারী হাই কমিশনার অপারেশন রউফ মাজাও। সরকারি ক্যাম্প ইনচার্জ ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে ইউএনএইচসিআর-এর প্রতিনিধি দল এই মনোভাব প্রকাশ করেন। গতকাল সকালে ইউএনএইচসিআর-এর এই দুই সহকারী হাই কমিশনারের নেতৃত্বে ১৪ সদস্যের প্রতিনিধি দল উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার ও মুখপাত্র মোহাম্মদ সামছুদ্দৌজা জানান, প্রথমে তারা সাম্প্রতিক কালে ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত কুতুপালং ৯ নম্বর ক্যাম্প পরিদর্শন করেন। পরে তারা বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন। সহকারী হাই কমিশনারদ্বয় এসব প্রকল্পে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং রোহিঙ্গাদের বিভিন্ন কর্মসূচির খোঁজ খবর নেন। দুপুরে তারা কুতুপালং ১৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। পরে কুতুপালং ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সম্মেলন কক্ষে কক্সবাজারের পুরো রোহিঙ্গা ক্যাম্পগুলোর ক্যাম্প ইনচার্জ এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে  বৈঠক করেন। বৈঠকে বক্তব্যদান কালে রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে আশ্রয় দিয়ে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করায় বাংলাদেশ সরকার ও স্থানীয় জনগোষ্ঠীর ভূয়সী প্রশংসা করেছেন তাঁরা। এছাড়া রোহিঙ্গা ক্যাম্পের অভ্যন্তরে রোহিঙ্গা শরণার্থীদের সার্বিক ব্যবস্থাপনার বিষয় দেখে সন্তোষ প্রকাশ করেন।

এর আগে সোমবার সকাল সাড়ে ৯টার দিকে ইউএনএইচসিআর-এর সহকারী কমিশনারদ্বয় ১৪ সদস্যের প্রতিনিধিদলসহ ঢাকা থেকে হেলিকপ্টার যোগে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে যান। সেখান থেকে বিকালে হেলিকপ্টারযোগে কক্সবাজার আসেন এবং কক্সবাজারের জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। কক্সবাজার সফর শেষে ইউএনএইচসিআর-এর সহকারী হাই কমিশনারদ্বয় আনুষ্ঠানিকভাবে প্রেস ব্রিফিংয়ে অংশ নেননি।

সর্বশেষ খবর