বুধবার, ২ জুন, ২০২১ ০০:০০ টা

‘দেশে সাবমেরিন ক্যাবল ক্যাপাসিটির চাহিদা পূরণে সংকট হবে না’

নিজস্ব প্রতিবেদক

দেশের ইন্টারনেট-সংক্রান্ত যাবতীয় সেবার চাহিদা পূরণে সরকার মালিকানাধীন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) সচেষ্ট রয়েছে। তৃতীয় সাবমেরিন ক্যাবল চালুর আগ পর্যন্ত বর্তমানে যে দুটি সাবমেরিন ক্যাবল রয়েছে সেগুলোর বিভিন্ন আপগ্রেডেশন থেকে প্রাপ্ত ক্যাপাসিটির মাধ্যমে পূরণ করা সম্ভব হবে। ভবিষ্যতে দেশে সাবমেরিন ক্যাবল ক্যাপাসিটির চাহিদা পূরণে সংকট হবে না। গতকাল গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব দাবি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিএসসিসিএলের চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে দেশের ভবিষ্যৎ ক্যাপাসিটির চাহিদা পূরণে বেশ কয়েকটি কর্মপরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে রয়েছে বিএসসিসিএল কুয়াকাটায় সাবমেরিন ক্যাবল সিস্টেমের লাইট আপ ৩ প্রোগ্রামের আওতায় সিঙ্গাপুর-কুয়াকাটা রুটে আরও ৯০০ জিবিপিএস ক্যাপাসিটি লাইট আপকরণ। এটি আগামী জানুয়ারি নাগাদ চালু হবে।

 ফলে সাবমেরিন ক্যাবল সিস্টেমের সিঙ্গাপুর-কুয়াকাটা রুটে বর্তমান লাইট আপ ক্যাপাসিটি ১ হাজার ২০০ জিবিপিএস থেকে বেড়ে ২ হাজার ১০০ জিবিপিএসে উন্নীত হবে। এ ছাড়া কুয়াকাটা-মার্সেই (ফ্রান্স) রুটে ইতিমধ্যে লাইট আপ ১০০ জিবিপিএস ক্যাপাসিটিসহ ওই সময়ে সাবমেরিন ক্যাবল সিস্টেমে বিএসসিসিএলের মোট লাইট আপ ক্যাপাসিটির পরিমাণ দাঁড়াবে ২ হাজার ২০০ জিবিপিএস। সাবমেরিন ক্যাবলটিতে ভবিষ্যতে আরও ক্যাপাসিটি বাড়ানোর সুযোগ রয়েছে। প্রযুক্তির উৎকর্ষতায় এই ক্যাবলের মাধ্যমে ভবিষ্যতে আরও বেশি ক্যাপাসিটি বাড়ানো সম্ভব হবে।

সরকারের ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারের আলোকে দেশের তৃতীয় সাবমেরিন ক্যাবল স্থাপনের জন্য ইতিমধ্যে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে। ২০২৪ সালের মাঝামাঝি নাগাদ দেশ তৃতীয় সাবমেরিন ক্যাবলে সংযুক্ত হতে পারবে। এ ক্যাবলের মাধ্যমে পূর্ব ও পশ্চিম উভয় প্রান্তে আলাদাভাবে কমপক্ষে আরও ৬ হাজার জিবিপিএস সাবমেরিন ক্যাবল ক্যাপাসিটি বিএসসিসিএলের মোট ক্যাপাসিটির সঙ্গে যুক্ত হবে।

সর্বশেষ খবর