বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১ ০০:০০ টা

দরিদ্র জনগোষ্ঠীর সহায়তায় সরকার কিছুই করছে না : মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

দরিদ্র জনগোষ্ঠীর সহায়তায় সরকার কিছুই করছে না বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ২০২১-২২ অর্থ বছরের বাজেট উত্থাপনের আগের দিন গতকাল দুপুরে এক দোয়া মাহফিলে তিনি এ অভিযোগ করেন। পুরান ঢাকার জজ কোর্টে ঢাকা আইনজীবী সমিতি মিলনায়তনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ঢাকা বার ইউনিটের উদ্যোগে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল হয়। প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। বিএনপি মহাসচিব বলেন, করোনার এই দুঃসময়ে অর্থনীতিকে সচল রাখতে হলে সবচেয়ে বেশি দরকার ‘দিন আনে দিন খায়’ মানুষের জন্য সহায়তা।

করোনা মহামারীর ফলে দারিদ্র্যসীমার নিচে এসেছে আড়াই কোটি মানুষ। আগের দরিদ্র আছে ৩ কোটি। তার মানে প্রায় ৬ কোটি মানুষ এখন দারিদ্র্যসীমার নিচে। এই দরিদ্র জনগোষ্ঠীকে বাঁচিয়ে রাখতে হলে এই মানুষগুলোর কাছে নগদ টাকা পাঠাতে হবে। অর্থনীতিবিদরা বলেছেন, ক্যাশ ট্রান্সফার করতে হবে। কিন্তু সেটা করছে না সরকার। তারা তেলের  মাথায় তেল দিচ্ছে। যাদের শিল্প-কলকারখানা আছে, তাদের আবারও প্রণোদনা দিচ্ছে। যারা দিন আনে দিন খায়, তাদের কিছুই দিচ্ছে না।

মির্জা ফখরুল বলেন, আগামীকাল (আজ) বাজেট দিতে ?যাচ্ছে সরকার। অর্থমন্ত্রী মুস্তফা কামাল একটি পত্রিকায় ইন্টারভিউতে বলেছেন, সব ধরনের মানুষকে মাথায় রেখে বাজেট করছেন। মুস্তফা কামাল ব্যবসায়ী মানুষ, তিনি ব্যবসাটা ভালো বোঝেন। অর্থনীতি কতটুকু বোঝেন তার নিদর্শন আমরা খুঁজে পাইনি। গতবার যখন করোনা শুরু হলো তখনই আমরা প্রস্তাবনা নিয়ে এসেছিলাম। আমরা বলেছিলাম, করোনাকালে অর্থনীতির ব্যাপক ক্ষতি হবে। দিন আনে দিন খায় মানুষ, শ্রমিক শ্রেণি অত্যন্ত কষ্টে আছে। তাদের জন্য কোনো প্রণোদনার ব্যবস্থা নেই। তিনি বলেন, সরকার যে প্রণোদনা দিয়েছে সেই প্রণোদনা কীসের? মানুষকে তারা বোকা বানিয়েছে। ব্যাংক থেকে লোন নিতে হবে সবাইকে। ব্যাংক থেকে লোন নিলে সরকারের কী দরকার? ব্যাংক থেকে নেবে। এটা প্রণোদনা হলো কোত্থেকে? এটা প্রণোদনা নয়। প্রণোদনা তাকেই বলে সরকার দুঃসময়েই আপনাকে যে আর্থিক সাহায্যটা করছে সেটা ফেরত নেবে না। আপনি সেই প্রণোদনার টাকা কাজে লাগাবেন।

বার ইউনিটের সভাপতি অ্যাডভোকেট মাসুম আহমেদ তালুকদারের সভাপতিত্বে সাধারণ সম্পাদক ওমর ফারুক ফারুকীর সঞ্চালনায় আলোচনা সভায় জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য সচিব অ্যাডভোকেট ফজলুর রহমান, ব্যারিস্টার কায়সার কামাল, অ্যাডভোকেট খোন্দকার মো. হয়রত আলী, আজিজুল ইসলাম খান বাচ্চু, মহসিন মিয়া, খোরশেদ আলম, হোসেন আলী খান হাসান, অধ্যক্ষ সেলিম ভুঁইয়া প্রমুখ বক্তব্য দেন।

 

সর্বশেষ খবর