শুক্রবার, ৪ জুন, ২০২১ ০০:০০ টা

সব আদালতই হবে ই-কোর্ট

নিজস্ব প্রতিবেদক

বিচার কার্যক্রমে গতিশীলতা বৃদ্ধির জন্য তথ্যপ্রযুক্তি-সংশ্লিষ্ট প্রয়োজনীয় অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে দেশের সামগ্রিক বিচার ব্যবস্থাকে ডিজিটালাইজড করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশের প্রতিটি আদালতকে ই-কোর্টে পরিণত করা হবে। গতকাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেট বক্তৃতায় এসব তথ্য জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এদিকে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আইন মন্ত্রণালয় ও সুপ্রিম কোর্টের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ২ হাজার ৭৫ কোটি টাকা। চলতি অর্থবছরের তুলনায় আগামী অর্থবছরের জন্য এ খাতের প্রস্তাবিত বাজেটে বরাদ্দ বেড়েছে ১৩৪ কোটি টাকা বেশি। ২০২০-২১ অর্থবছরে সংশোধিত বাজেটে এই বরাদ্দ ছিল ১ হাজার ৯৪১ কোটি টাকা। গতকাল জাতীয় সংসদে প্রস্তাবিত এ বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী। প্রস্তাবিত বাজেটে সুপ্রিম কোর্টের পরিচালনা ব্যয় বাবদ ২২৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এ ছাড়া আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বরাদ্দ ১ হাজার ৮১৩ কোটি টাকা এবং লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগকে বরাদ্দ দেওয়া হয়েছে ৩৭ কোটি টাকা।

বাজেট বক্তৃতায় বিচার বিভাগ প্রসঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ই-জুডিশিয়ারি প্রকল্পের আওতায় দেশের সামগ্রিক বিচার ব্যবস্থাকে ডিজিটালাইজ করা হবে। তিনি বলেন, দেশের প্রতিটি আদালতকে ই-কোর্টে পরিণত করা হবে। আটককৃত দুর্ধর্ষ আসামিদের আদালতে হাজির না করে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিচার কার্যক্রম পরিচালনা করা হবে। অর্থমন্ত্রী বলেন, সুপ্রিম কোর্টসহ অধস্তন আদালতসমূহের সব কার্যক্রম অটোমেশন এবং নেটওয়ার্কের আওতায় আনা হবে। অধস্তন আদালতসমূহের বিচারাধীন মামলার বর্তমান অবস্থা, শুনানির তারিখ, ফলাফল এবং পূর্ণাঙ্গ রায় নিয়মিতভাবে ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এসব উদ্যোগ বাস্তবায়িত হলে বিচারপ্রার্থীগণ শিগগিরই এর সুফল ভোগ করতে পারবেন।

আইন মন্ত্রণালয়ের ভূমি নিবন্ধন ব্যবস্থা ডিজিটাল করা প্রসঙ্গে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ভূমি নিবন্ধন ব্যবস্থাকে ডিজিটালাইজেশন করার জন্য ‘ভূমি নিবন্ধন ব্যবস্থাপনা অটোমেশন’ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়িত হলে নাগরিকগণ ইলেকট্রনিক পদ্ধতিতে সেবা পাবেন। এতে ভূমি নিবন্ধন প্রক্রিয়া আইসিটিনির্ভর হওয়ায় আরও সহজ হবে, স্বচ্ছতা বৃদ্ধি পাবে এবং ভূমি-সংক্রান্ত বিরোধ হ্রাস পাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর