শনিবার, ১৯ জুন, ২০২১ ০০:০০ টা

ভারতে আশ্রয় পেয়েছে মিয়ানমার থেকে আসা অরোহিঙ্গা শরণার্থীরা

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দানের বিরুদ্ধে বলতে গিয়ে ভারতের সলিসিটর জেনারেল (রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা) তুষার মেহতা এপ্রিল মাসে বলেছিলেন ‘ভারত বিশ্বের অভিবাসীদের রাজধানী নয়। মিয়ানমারের যে নাগরিকই এখানে আসবে তাদের ভারত বহিষ্কার করবে।’ ঘোষিত এই নীতির উল্টোটাই করা হয়েছে ১৪ মে রাতে। সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে অবস্থান নেওয়া মিয়ানমারের চিন প্রদেশের মুখ্যমন্ত্রী সালাই লিয়ান লুয়াই সেরাতে সীমান্ত পেরিয়ে মিজোরাম রাজ্যে ঢুকলে তাকে সাদর অভ্যর্থনা জানান মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা। লুয়াইর সঙ্গে ছিলেন তার কয়েক হাজার কর্মী-সমর্থক। এ ঘটনার আগেও মিয়ানমারের সামরিক বাহিনীর রোষের ভয়ে অনেক অরোহিঙ্গা পালিয়ে মিজোরামে ঢোকার সময় ভারত নীরবতা অবলম্বন করে।

মিজোরামে ক্ষমতাসীন দল ‘মিজো ন্যাশনাল ফ্রন্ট’ বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক এলায়েস (এনডিএ) ভুক্ত। তাই, কেন্দ্রীয় সরকার মিজোরামে ‘অবৈধ অভিবাসীরা’ হাজারে হাজারে ঢুকে পড়লেও তা দেখতে পায় না। দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচিকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘অভিবাসীকে আসতে দেওয়া বা না দেওয়ার ব্যাপারটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এখতিয়ার।’

বাগচি চাতুরীর আশ্রয় নিলেও এক কর্মকর্তা বলেন, ‘কৌশলগত বৃহত্তর স্বার্থে’ মিয়ানমারের সামরিক জান্তাকে এ মুহূর্তে ভারত বিরক্ত করতে চাইছে না।

সর্বশেষ খবর