বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১ ০০:০০ টা

বিশ্বে ইসলামী ক্ষুদ্রঋণ গবেষণায় শীর্ষে বাংলাদেশি বাশার

নিজস্ব প্রতিবেদক

ইসলামী ক্ষুদ্রঋণ বিষয়ক গবেষণায় বিশ্বব্যাপী জরিপে অন্যতম সেরা গবেষক হিসেবে উঠে এসেছে বাংলাদেশি ড. আবুল বাশার ভূঁইয়ার নাম। বিশ্বব্যাপী প্রকাশিত গবেষণা প্রবন্ধের গ্লোবাল ফাইন্যান্স জার্নালে প্রকাশিত একটি বিশেষ জরিপে মালয়েশিয়ার University of Selangor (UNISEL) এর ব্যবসায় শিক্ষা ও হিসাববিজ্ঞান অনুষদের সহযোগী অধ্যাপক ড. ভূঁইয়ার নাম উঠে আসে। Islamic Microfinance: A Bibliometric Review জবারবি শিরোনামে এই গবেষণা সমীক্ষা দলের নেতৃত্ব দেন আমেরিকার University of New Orleans  এর বাংলাদেশি বংশোদ্ভূত এবং বিশ্বে ইসলামিক ফিন্যান্স গবেষণা অ্যান্ড পাবলিকেশনের অগ্রদূত অধ্যাপক ড. এম. কবির হাসান। যিনি ২০১৬ সালে আইডিবি কর্তৃক ইসলামী ব্যাংকিং এবং ফিন্যান্স গবেষণা এবং প্রকাশনায় সর্বোচ্চ পুরস্কার লাভ করেন।

এই পর্যালোচনামূলক গবেষণা প্রবন্ধটি ২০০০ থেকে ২০২০ সাল পর্যন্ত পৃথিবীর সবচেয়ে গ্রহণযোগ্য তিনটি প্রকাশনা প্ল্যাটফর্ম Web of Social Science and Scopus  এবং Google Scholar-এ প্রকাশিত ১ হাজার ১৫২টি গবেষণাপত্রের উপর রিভিউ পর্যবেক্ষণ করা হয়।

ইসলামী ক্ষুদ্রঋণ গবেষণায় একক গবেষক হিসেবে সর্বাধিক প্রবন্ধ প্রকাশ এবং অন্য গবেষকদের গবেষণায় তার ব্যবহৃত গবেষণা মডেল রেফারেন্স হিসেবে ব্যবহার, উভয় র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে আসেন ড. আবুল বাশার ভূঁইয়া। হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার পূর্ব পিটুয়ার কান্দি গ্রামের মুহাম্মদ আব্দুল মজিদ ভূঁইয়ার ছেলে ড. বাশার ভূইয়া।

সর্বশেষ খবর