শনিবার, ২৬ জুন, ২০২১ ০০:০০ টা

চাক্তাইর অবস্থা দেখে ক্ষোভ স্থানীয় সরকার মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

স্থানীয় সরকার, সমবায় ও পল্লী উন্নয়ন মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি চট্টগ্রাম নগরের পানি কর্ণফুলী নদীতে পড়ার অন্যতম পথ চাক্তাই খালের মুখের সংকীর্ণ অবস্থা দেখে ক্ষোভ প্রকাশ করেছেন। গতকাল বিকালে নগরীর জলাবদ্ধতা নিরসনে বাস্তবায়নাধীন মেগা প্রকল্পের চাক্তাই খালের ওপর ব্রিজ ও খালের মুখের স্লুইস গেট অংশবিশেষ পরিদর্শনকালে তিনি এ ক্ষোভ প্রকাশ করেন। 

এ সময় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, চাক্তাই খালের মুখের প্রশস্ততা খুব সংকীর্ণ। এর প্রশস্ততা যতটুকু বড় হওয়া উচিত তা হয়নি। এতে জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্পের কার্যকারিতা ক্ষুণœ হওয়ার আশঙ্কা রয়েছে। তাই প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষকে খালের মুখের প্রশস্ততা বাড়াতে হবে।

তিনি বলেন, মেগা প্রকল্প বাস্তবায়নে গতিশীলতা ও কার্যক্রম নিয়ে প্রশ্ন থাকতে পারে। কিন্তু কাউকে দোষ দিয়ে লাভ নেই। যে কোনো মেগা প্রকল্প বাস্তবায়নে উপকার ভোগীদের সাময়িক ভোগান্তি হবেই। বড় কিছু প্রাপ্তির আশায় সাময়িক দুর্ভোগ মেনে নিতে হয় এবং এটাই বাস্তবতা। তবে সবচেয়ে বড় কথা হলো প্রকল্পের গুণগত মান রক্ষা করা এবং এ জন্য প্রকল্প বাস্তবায়নকারীদের বড় ভূমিকা রাখা প্রয়োজন।

মন্ত্রী বলেন, কোনো ভরাট খাল পুনরুদ্ধার বা নতুন কোনো খাল খনন করার প্রয়োজন হলে সক্ষমতা সাপেক্ষে সিটি করপোরেশন করতে পারে।

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম, ওয়াসার এমডি একেএম ফজলুল্লাহ, জলাবদ্ধতা প্রকল্পের পরিচালক লে. কর্নেল শাহ্ আলী প্রমুখ।

সর্বশেষ খবর