শনিবার, ৩ জুলাই, ২০২১ ০০:০০ টা

ধাওয়া খেয়ে মারা গেল নীলগাইটি

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার ধর্মগড় ইউনিয়নের মুক্তার বস্তি থেকে একটি মৃত নীলগাই উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। গতকাল বিকালে স্থানীয়রা নীলগাইটি ধরার চেষ্টা করলে ছোটাছুটি করতে করতে এক সময় লাফ দিয়ে পড়ে গিয়েই অজ্ঞান হয় এবং অজ্ঞান হওয়ার কিছুক্ষণ পরেই মারা যায় প্রাণীটি। স্থানীয় এলাকাবাসী জানান, নীলগাইটি গত দুই দিন থেকে এলাকায় ঘোরাঘুরি করছিল। দুপুর ২টার দিকে মুক্তার বস্তিতে নীলগাইটি ধরার চেষ্টা করলে ছোটাছুটি করতে থাকে। এ পর্যায়ে নীলগাইটিকে হারিয়ে ফেলি পরে শুনি হামিদুর নামে এক ব্যক্তির নির্মাণাধীন ঘরের জানালা দিয়ে লাফ দিয়ে ভিতরে পড়ে গিয়েই নীলগাইটি অচেতন হয়ে পড়ে। স্থানীয় পশু চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিলেও সেটিকে বাঁচানো সম্ভব হয়নি।

ঘটনাস্থলেই মারা যায় নীলগাইটি।

খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) প্রীতম সাহা ঘটনাস্থলে আসেন। তিনি বলেন, নীলগাইটি সম্ভবত ধাওয়া খেয়ে আতঙ্কে স্ট্রোক করে মারা গেছে। আমরা উপজেলা প্রাণিসম্পদ ও বন বিভাগের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। মৃত্যুর কারণ জানার জন্য প্রয়োজন হলে ময়নাতদন্ত করা হবে।

এর আগে গত ফেব্রুয়ারিতে বালিয়াডাঙ্গী উপজেলা থেকে বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী নীলগাই উদ্ধার করে বিজিবি। ফসলের খেতে ছোটাছুটি করতে দেখে গ্রামবাসী অপরিচিত প্রাণীটিকে ধরে ফেলে এবং মাংস খাওয়ার জন্য জবাই করার প্রস্তুতি নেয়। বিজিবি সদস্যরা আহত অবস্থায় প্রাণীটিকে উদ্ধার করে কান্তিভিটা ক্যাম্পে নিয়ে যায়। পরে উপজেলা ভেটেরিনারি সার্জন গিয়ে সেটির চিকিৎসা দেয়। এখন সেটি ক্যাম্পে ভালো রয়েছে এবং বিজিবির সদস্যরা সেটি দেখাশোনা করে।

সর্বশেষ খবর