বুধবার, ৭ জুলাই, ২০২১ ০০:০০ টা

করোনাকালে চাকরি হারিয়েছেন হাজারেরও বেশি কর্মী

নিজস্ব প্রতিবেদক

করোনাকালে শেয়ারবাজারে তালিকাভুক্ত অনেক কোম্পানি চরম আর্থিক সংকটে পড়েছে। সংকটের কারণে চাকরি হারাচ্ছেন কর্মীরা। এর মধ্যে মিরাকেল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের হাজারেরও বেশি কর্মী চাকরি হারিয়েছেন। করোনা সংকটের কারণে প্রতিষ্ঠানটি তার কারখানা পুরোদমে চালু রাখতে সক্ষম হয়নি। এমনকি কোম্পানির ব্যবস্থাপনায় পরিবর্তন এনেও চলতি মূলধন ঋণের অভাবে ঘাটতি মেটাতে পারছে না।

জানা গেছে, ২০১৭-২০১৮ সালে মিরাকেল ইন্ডাস্ট্রিজ রপ্তানি বিএমআরই করে। তা করতে গিয়ে চলতি মূলধন ঋণসংকটে পড়ে যায়। বিসিআইসি ও কোম্পানির লিয়েন ব্যাংকের কাছে ঋণসহায়তা চাইলেও তা পাওয়া যায়নি। বরং বকেয়া ঋণের টাকা ফেরত দেওয়ার জন্য চাপ বাড়তে থাকে। এ অবস্থায় উদ্যোক্তারা কোম্পানিটির মালিকানা বদল করেন। ২০১৯ সালে শেয়ার বিক্রির চুক্তিনামা করা হলেও নানা কারণে শেয়ার ট্রান্সফার করা সম্ভব হয়নি। এদিকে, অর্থসংকটে থাকায়  কোম্পানিটির উৎপাদন ১০ শতাংশে নেমে আসে। নতুন ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ব্যাংকের কাছে ৫৭ কোটি ৩২ লাখ টাকা থেকে বাড়িয়ে প্রায় ৭২ কোটি টাকা ঋণসুবিধা চেয়েছেন।

জানা গেছে, কারখানার উৎপাদন ক্ষমতা ও বর্তমান  যে অবস্থা তাতে সক্ষমতার ৯০ শতাংশ অর্জন করেও ঝুঁকিমুক্ত হওয়া যাবে না। কারণ, কভিডের কারণে বাইরের ক্রয়াদেশও কমে গেছে প্রায় ৫০ শতাংশের মতো। প্রতিযোগিতামূলক বাজারে উৎপাদনশীলতা নিশ্চিত করে টিকে থাকার সুযোগও কমে গেছে। সূত্র জানায়, আর্থিক অসুবিধায় থাকলেও গত এক বছরে কোম্পানির শেয়ারদর  বেড়েছে। বর্তমানে কোম্পানির শেয়ার মূল্য ৩৪/৩৫ টাকায় ওঠানামা করছে।

একদিকে বন্ধ কারখানা আরেকদিকে শেয়ারদর বাড়ছে। সিন্ডিকেটের কারসাজি আছে কিনা তা খতিয়ে দেখতে দাবি করছেন সাধারণ বিনিয়োগকারীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর