বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

খুলনায় অক্সিজেন ঘাটতি চালু হয়নি লিকুইড প্লান্ট

চিঠি চালাচালিতে সময় ক্ষেপণ, চরম ভোগান্তিতে রোগীরা

সামছুজ্জামান শাহীন, খুলনা

২০২০ সালের ৩১ ডিসেম্বর খুলনা ডেডিকেটেড হাসপাতালে লিকুইড অক্সিজেন প্লান্ট স্থাপনে ঢাকায় স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের (এইচইডি) প্রধান কার্যালয়ে চিঠি দেন হাসপাতাল কর্তৃপক্ষ। সেখানে যাচাই-বাছাই শেষে ৪ মার্চ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগে অনুমোদন চেয়ে স্বাস্থ্য অধিদফতরে চিঠি পাঠানো হয়। সেই থেকে চিঠি চালাচালিতে সময় ক্ষেপণ হলেও চালু হয়নি লিকুইড অক্সিজেন প্লান্ট। সর্বশেষ গতকাল খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পক্ষ থেকে প্লান্টটি দ্রুত চালুর জন্য স্পেকট্রা অক্সিজেন লিমিটেডকে চিঠি দেওয়া হয়েছে। কিন্তু নির্মাণকাজের ‘ওয়ার্ক অর্ডার’ না পাওয়ায় স্পেকট্রা লিমিটেড সময় ক্ষেপণ করছে বলে অভিযোগ রয়েছে। এদিকে হাসপাতালে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ না থাকায় মুমূর্ষু রোগীর চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে। অক্সিজেনের অভাবে রোগীমৃত্যুর অভিযোগও করেছেন স্বজনরা। খুলনা এইচইডি তত্ত্বাবধায়ক প্রকৌশলী কাজী সামছুল আলম জানান, অক্সিজেন প্লান্টের কিছু যন্ত্রাংশ ঢাকা থেকে খুলনায় আনা হয়েছে। এখন অক্সিজেন ট্যাংক স্থাপন ও অবকাঠামো নির্মাণে স্পেকট্রাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

 অবকাঠামো নির্মাণে সময় লাগবে কিন্তু তার আগেই তারা হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি করে অক্সিজেন সরবরাহ চালু করতে পারেন। তিনি বলেন, ‘এইচইডি শুধু অবকাঠামো নির্মাণ করে দেবে কিন্তু অক্সিজেন সরবরাহে স্পেকট্রার সঙ্গে চুক্তি হবে হাসপাতালের।’

খুমেক হাসপাতালের পরিচালক ডা. রবিউল হাসান জানান, স্পেকট্রা গ্যাস কোম্পানির সঙ্গে আরও ১০ দিন আগে তাদের চুক্তি হয়েছে। তাদের করোনা ইউনিটের অভ্যন্তরে আলাদা নিয়ন্ত্রণ কক্ষও দেওয়া হয়েছে। কিন্তু বারবার চালুর সময় দিয়েও তারা প্লান্টটি চালু করছেন না।

এ নিয়ে স্পেকট্রা কর্মকর্তারা বলছেন, এরই মধ্যে হাসপাতালে অক্সিজেন ট্যাংক স্থাপন করা হয়েছে। তবে এখনো তাদের ওয়ার্ক অর্ডার দেওয়া হয়নি। তার পরও অক্সিজেন সরবরাহ শুরু করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

খুলনায় করোনা চিকিৎসায় সমন্বয়কারী মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. মেহেদী নেওয়াজ বলেন, করোনার প্রথম দফায় হাসপাতালে মুমূর্ষু রোগীদের কয়েকটি বড় সিলিন্ডার থেকে পাইপের মাধ্যমে অক্সিজেন দেওয়া হতো। চাহিদা অনুযায়ী ওই সময় অনেককে প্রয়োজনের তুলনায় কম অক্সিজেন দিতে হয়েছে। ফলে ডেডিকেটেড হাসপাতালে লিকুইড অক্সিজেন প্লান্ট চালুর নির্দেশনা দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। কিন্তু সংশ্লিষ্টদের দায়িত্বহীনতায় তা বাস্তবায়ন হয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর