বুধবার, ১৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

সরকারের ব্যর্থতায় রোহিঙ্গা সমস্যার সমাধান হচ্ছে না : ড. মঈন খান

নিজস্ব প্রতিবেদক

সরকারের পররাষ্ট্রনীতির ব্যর্থতার কারণে রোহিঙ্গা সমস্যার সমাধান হচ্ছে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. আবদুল মঈন খান। তিনি বলেন- চীন, ভারত এবং পশ্চিমা শক্তির কারণে যে রোহিঙ্গা সমস্যা তা একেবারে উড়িয়ে দেওয়া যায় না। এ রোহিঙ্গা সমস্যা আগেও দু-দুবার বাংলাদেশে এসেছিল। আমরা তো সেই সমস্যার সমাধান করেছি। এবার কেন পারছি না? এরকম লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে সত্তরের দশকের শেষ দিকে এসেছিল, ১৯৯১ সালের পরেও এসেছিল। তৎকালীন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জাতিসংঘের গিয়ে আমি সেখানে জাপানি ও চাইনিজ রাষ্ট্রদূতদের সঙ্গে আলোচনা করে জাতিসংঘের মহাসচিবের মধ্যস্থতায় সেই সমস্যার সমাধান করেছিলাম।

গতকাল দুপুরে সাউথ এশিয়া ইউথ ফর পিস অ্যান্ড প্রোসপারিটি সোসাইটির (এসএওয়াইপিপিএস) উদ্যোগে বাংলাদেশের আন্তর্জাতিক সম্পর্ক শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি বক্তব্য দিচ্ছিলেন।

এসএওয়াইপিপিএসের চেয়ারম্যান ড. সাজিদুল হকের সভাপতিত্বে এ আলোচনায় বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরী, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক দিলারা চৌধুরী, সাবেক রাষ্ট্রদূত এম সিরাজুল ইসলাম, বিএনপির ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, ব্যারিস্টার সারোয়ার হোসেন, সাংবাদিক এ বি এম শামসুদ্দোজা বক্তব্য রাখেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর