বুধবার, ১৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

২০ হাজার পরিবার পাবে খাদ্যসহায়তা

নিজস্ব প্রতিবেদক, সিলেট

দুই সপ্তাহের কঠোর লকডাউনে বিপর্যস্ত খেটে খাওয়া মানুষের জীবন। বেকার হয়ে পড়ে মানবেতর জীবনযাপন করছেন নিম্ন আয়ের মানুষ। এই অবস্থায় সিলেট নগরীর ২০ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দেওয়ার উদ্যোগ নিয়েছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। গতকাল থেকে ওয়ার্ডে ওয়ার্ডে এই খাদ্যসহায়তা পাঠানো শুরু হয়েছে। আজ-কালের মধ্যে স্থানীয় কাউন্সিলররা এই খাদ্যসহায়তা অসহায় লোকজনের বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার কাজ শুরু করবেন বলে জানা গেছে।

 সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী জানান, করোনাভাইরাস জনিত রোগ সংক্রমণের ঊর্ধ্বগতির এই সময়ে সার্বিক কার্যাবলি ও চলাচলে বিধিনিষেধ মেনে চলতে আমরা সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করছি। নানা ধরনের সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছি। আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে আছে।  তবুও করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানো যাচ্ছে না।

তিনি বলেন, বিধিনিষেধের এই সময়ে সিলেট মহানগরের নিম্ন আয়ের কর্মহীন মানুষের খাবার সংকট দেখা দিয়েছে। সরকারও বিষয়টিতে দৃষ্টি দিয়েছেন। সরকারি অনুদানের পাশাপাশি সিসিকের নিজস্ব তহবিল থেকে প্রাথমিক পর্যায়ে আমরা ২০ হাজার মানুষকে মানবিক সহায়তা কার্যক্রমের আওতায় নিয়ে আসছি। সহায়তার মধ্যে প্রতিটি পরিবারের জন্য থাকবে ৫ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি পিঁয়াজ, ডাল ও লবণ ১ কেজি এবং ১টি করে সাবান। এ কর্মসূচির জন্য নগদ ২৫ লাখ টাকা এবং ৫০ মেট্রিক টন চাল বরাদ্দ পেয়েছে সিসিক। সরকারি বরাদ্দে ৫ হাজার পরিবারকে এই সহায়তা দেওয়া যাবে। আরও ১৫ হাজার পরিবারকে এই কর্মসূচির আওতায় আনতে সিলেট সিটি করপোরেশনের নিজস্ব তহবিল থেকে অর্থ ব্যয় করা হবে।

এ ছাড়া ৩৩৩ নম্বরে কল দিয়েও সহায়তা চাইতে পারবেন সহায়তাপ্রত্যাশীরা। সেক্ষেত্রে সিলেট সিটি করপোরেশন স্থানীয়ভাবে যাচাই বাছাই করে এই সহায়তা প্রদান করবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর