শুক্রবার, ৩০ জুলাই, ২০২১ ০০:০০ টা

জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশে শিক্ষকদের অনুদান দেবে ঢাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ইমপ্যাক্ট ফ্যাক্টর সংবলিত আন্তর্জাতিক জার্নালে শিক্ষক ও গবেষকদের গবেষণা প্রবন্ধ প্রকাশনার জন্য নীতিমালার আলোকে অনুদান প্রদান করবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নির্বাহী ফোরাম  সিন্ডিকেট সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে মৌলিক ও প্রায়োগিক গবেষণার মান ও পরিধি বৃদ্ধির লক্ষ্যে ইমপ্যাক্ট ফ্যাক্টর সংবলিত আন্তর্জাতিক জার্নালে শিক্ষক ও গবেষকদের গবেষণা প্রবন্ধ প্রকাশনার জন্য বিশ্ববিদ্যালয়ের নীতিমালার আলোকে অনুদান প্রদান করা হবে।’ সভায় শিক্ষক ও গবেষকদের অধিকতর মনোযোগ দিয়ে গবেষণায় সক্রিয় অংশগ্রহণের আহ্বান জানানো হয় বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিংয়ে উন্নতির প্রয়াস নিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। সম্প্রতি নেওয়া বেশ কয়েকটি উদ্যোগ থেকে বিষয়টি লক্ষ্য করা যাচ্ছে। সর্বশেষ প্রকাশিত কিউএস বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৮০০-১০০০ এর মধ্যে।

উদ্যোগের অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন প্রান্তে কর্মরত থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের তালিকা তৈরি করার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। এ জন্য বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোকে আগামী ৮ আগস্টের মধ্যে প্রাক্তনদের তালিকা জমা দিতে বলা হয়েছে। উল্লেখ্য, বিভিন্ন র‌্যাঙ্কিংয়ের অন্যতম মানদন্ড এটি।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ইংরেজি ভাষায় বিদেশি বিশ্ববিদ্যালয় বা গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত বিভাগ বা ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থীদের তাদের নিজেদের নাম, কর্মস্থলে তাদের স্তর বা পদবি, কোন বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউটে কর্মরত রয়েছেন সেটির নাম-ঠিকানা এবং ব্যক্তির সঙ্গে যোগাযোগের মাধ্যম হিসেবে ই-মেইল বা ফোন নম্বর সংযুক্ত করে এক্সেল ফরম্যাটে [email protected] ই-মেইল ঠিকানায় পাঠাতে হবে।

সর্বশেষ খবর