রবিবার, ৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা
ভূমি ব্যবস্থাপনায় গতি আনতে

২৩ কাজের দায়িত্ব পেল ভূমি সংস্কার বোর্ড

নিজস্ব প্রতিবেদক

এখন থেকে জেলা হতে ইউনিয়ন পর্যায়ের ভূমি অফিস ব্যবস্থাপনা, তত্ত্বাবধান, পরিদর্শন এবং পরিবীক্ষণ করবে ভূমি সংস্কার বোর্ড। একই সঙ্গে তারা ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন ভূমি ব্যবস্থাপনা সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের আন্ত বিভাগ বদলিও করবে। এ ছাড়া অন্যান্য প্রশাসনিক কার্যক্রম (নিয়োগ ও পদোন্নতি ব্যতীত) পরিচালনাও করবে ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন এই প্রতিষ্ঠানটি। ভূমি ব্যবস্থাপনার গতি বাড়াতে এই প্রতিষ্ঠানটিকে ২৩ ধরনের কাজ করার ক্ষমতা দিয়ে পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়। গতকাল মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়- ভূমি সংস্কার বোর্ডের হালনাগাদকৃত দায়িত্বসমূহের মধ্যে অন্যতম হচ্ছে, ই-মিউটেশনসহ ভূমিসেবা অটোমেশনের সব কার্যক্রমের মাঠপর্যায়ের লজিস্টিক সাপোর্ট প্রদান ও তদারকি এবং ভূমি মন্ত্রণালয়ের ডিজিটাল সেলের সঙ্গে সমন্বয় সাধন এবং অনলাইন ভূমি উন্নয়ন কর আদায় কার্যক্রমের ব্যবস্থাপনা ও তদারকি। এ ছাড়াও উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসের বাজেট প্রণয়ন, ছাড়করণ ও ব্যয় নিয়ন্ত্রণ করবে বোর্ড। জেলা হতে ইউনিয়ন পর্যন্ত ভূমি ব্যবস্থাপনার আওতায় সব ভূমি অফিস ব্যবস্থাপনা, তত্ত্বাবধান, পরিদর্শন এবং পরিবীক্ষণ, জেলা ও উপজেলা পর্যায়ে ভূমি ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী যারা ভূমি মন্ত্রণালয় কর্তৃক নিয়োগকৃত তাদের আন্ত বিভাগ বদলি এবং অন্যান্য প্রশাসনিক কার্যক্রম (নিয়োগ ও পদোন্নতি ব্যতীত) পরিচালনা করবে প্রতিষ্ঠানটি।

পরিপত্র অনুযায়ী ভূমি সংস্কার বোর্ড মন্ত্রণালয়ের নির্দেশ ও নিয়ন্ত্রণে অর্পিত/অনাবাসি ও পরিত্যক্ত সম্পত্তির ব্যবস্থাপনা ও তদারকি, সংশ্লিষ্ট কর্মচারীদের নিয়ন্ত্রণ, সামগ্রিক ব্যবস্থাপনা ও তদারকি এবং ষান্মাসিক/বার্ষিক প্রতিবেদন মন্ত্রণালয়ে প্রেরণ করা। পাশাপাশি কোর্ট অব ওয়ার্ডসের আওতাধীন এস্টেটসমূহের ব্যবস্থাপনা ও তদারকি এবং মন্ত্রণালয়ে এ সংক্রান্ত প্রতিবেদন প্রেরণ এবং ভূমি ব্যবস্থাপনায় মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে অভিযোগের তদন্তের ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে ভূমি সংস্কার বোর্ড। এসব দায়িত্ব ছাড়াও আরও ১৫টি দায়িত্বের কথা বলা হয়েছে পরিপত্রে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর