সোমবার, ৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ডেল্টার থাবায় যুক্তরাষ্ট্র

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

গত ডিসেম্বরে টিকা প্রয়োগ শুরুর পর যুক্তরাষ্ট্রে টানা আট মাস করোনার সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা একেবারেই নেমে এসেছিল। কিন্তু দুই সপ্তাহ ধরে সংক্রমণ পুনরায় বাড়তে শুরু করেছে। গত শনিবারের হিসাবে দেখা গেছে, এ দিন ১ লাখ ২০ হাজার আমেরিকান করোনায় আক্রান্ত হয়েছেন এবং হাসপাতালে ভর্তি করা হয় ৪৪ হাজার জনকে। এর ৮৯ ভাগই করোনার ডেল্টা ধরনে আক্রান্ত। সিডিসি এবং জন্স হপকিন্স ইউনিভার্সিটি জানিয়েছে, সংক্রমিত হওয়ার এ হার হচ্ছে গত জানুয়ারির পর সর্বোচ্চ। জানুয়ারিতে দৈনিক আড়াই লক্ষাধিক আমেরিকান সংক্রমিত হয়েছেন। এরপর টিকা প্রদানের কার্যক্রম জোরদার করায় জুনে তা কমে দৈনিক ১১ হাজারে নেমেছিল। জুন মাসের তুলনায় চলতি মাসে সংক্রমণ বৃদ্ধির হার ৪০০ ভাগ বেড়েছে বলেও সিডিসি সূত্রে উল্লেখ করা হয়েছে। সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন সাউথ ফ্লোরিডায়। গত  সপ্তাহে করোনা টেস্টে অংশগ্রহণকারীর মধ্যে ১ লাখ ৩৫ হাজার জনেরই পজিটিভ রেজাল্ট এসেছে। আর এ হার হচ্ছে দৈনিক ২০ হাজার। সারা আমেরিকায় গত সপ্তাহে নতুন করে করোনায় আক্রান্তদের মধ্যে ফ্লোরিডার এ হার ২০ ভাগ। সিডিসির তথ্য অনুযায়ী ফ্লোরিডার পরই জর্জিয়া, আলাবামা, মিসিসিপি, নর্থ ক্যারোলিনা, সাউথ ক্যারোলিনা, টেনেসি এবং কেন্টাকিতে সংক্রমিত হওয়ার হার উদ্বেগজনকভাবে বেড়েছে।

 সারা আমেরিকায় যত মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন তার ৪১ ভাগই এসব স্টেটের। হাসপাতালে গুরুতর অবস্থায় ভর্তি হওয়াদের ৯৮ ভাগ করোনার টিকা নেয়নি বলেও সিডিসি উল্লেখ করেছে।

করোনার সংক্রমণের হার বৃদ্ধি সত্ত্বেও সিডিসি ঘোষিত স্বাস্থ্যবিধি মানতে নারাজ ফ্লোরিডার স্টেট গভর্নর রন দ্যসান্টিস। তিনি মনে করছেন, বছরের এ সময়ে জ্বর-সর্দি হয়েই থাকে। এবারও তাই ঘটছে। তাই দুশ্চিন্তার কোনো কারণ নেই। করোনা মহামারীর দোহাই দিয়ে পুনরায় লকডাউনেও তিনি বিশ্বাসী নন বলে উল্লেখ করেছেন। এমনকি সিডিসির নির্দেশ চ্যালেঞ্জ করে এই স্টেটের কোর্টে দুটি মামলা করাও হয়েছে। তবে এ আচরণের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন দুই দিন আগে বলেছেন, করোনা মোকাবিলায় যথাযথ পদক্ষেপ নিতে না চাইলে সরে পড়ুন। মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলতে দেওয়া হবে না।

 

এদিকে সর্বশেষ তথ্য অনুযায়ী, গত সপ্তাহে দৈনিক ৫০০ জনের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দুই সপ্তাহ আগের তুলনায় তা ২৭০ জন করে বেশি। জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, গত জানুয়ারিতে দৈনিক গড় মৃত্যু হয় ৩ হাজার ৫০০ জন করে। তেমন একটি ভয়ঙ্কর পরিস্থিতির দিকেই যাচ্ছে যুক্তরাষ্ট্র। কারণ টিকা নিতে অনীহা প্রকাশকারী মানুষ এখনো করোনার ভয়াবহ পরিণতিকে আমলে নিচ্ছে না। বিশেষ করে ট্রাম্পের ভক্ত-অনুরক্তরা এখনো বিশ্বাস করতে চাইছে না যে, টিকা দিলেই করোনার সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়। প্রেসিডেন্ট বাইডেনসহ প্রশাসনের সবাই এবং সিডিসিসহ চিকিৎসা-বিজ্ঞানীরা বারবার উল্লেখ করা সত্ত্বেও বহু মানুষ টিকা নিতে চাচ্ছে না। এ অবস্থায় টিকা নিলেই ১০০ ডলার করে প্রদানের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। বেশ কটি স্টেট ও সিটি থেকে আগেই নানা লোভনীয় পুরস্কারের ঘোষণা দেওয়া হয়।

সিডিসি সূত্রে আরও বলা হয়েছে, ডেল্টা এতটাই ভয়ঙ্কর যে, পূর্ণ ডোজের টিকা গ্রহণকারীর শরীরেও সংক্রমিত হচ্ছে। তাদের কাবু করতে সক্ষম না হলেও সেই শরীরে অবস্থান নিয়ে আরও ভয়ঙ্কর রূপ ধারণ করে যারা টিকা নেয়নি তাদের আক্রমণ করছে। এজন্য টিকা গ্রহণকারীদেরও মাস্ক পরতে আহ্বান জানানো হয়েছে। সিডিসির তথ্য অনুযায়ী, ডেল্টার সবচেয়ে বেশি ভিকটিম হয়েছে শিশু-কিশোররা। ১২ বছরের কম বয়সীরা টিকা নেওয়ার সুযোগ না পাওয়ায় করোনার বলি হচ্ছে এই শিশুরা। এজন্য আসছে সেপ্টেম্বরে স্কুলে ক্লাস শুরুর সময় টিকা গ্রহণকারীদের সঙ্গে টিকা নেয়নি এমন শিশুদের মাস্ক পরতে বলা হচ্ছে।

সর্বশেষ খবর