শনিবার, ১৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা
শ্বেতাঙ্গদের সংখ্যা হ্রাস শুমারিতে

মার্কিন রাজনীতিতে জয় ডেমোক্র্যাটদের

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

সর্বশেষ আদমশুমারিতে ডেমোক্র্যাটদের জয়জয়কার অবস্থা হয়েছে। কারণ অধিকাংশ মেট্রোপলিটন সিটি ও প্রত্যন্ত এলাকাতেই শ্বেতাঙ্গের সংখ্যা কমেছে। অভিবাসী সমাজের বসতি বৃদ্ধি পেয়েছে। ২০২০ সালের সেনসাস রিপোর্ট বৃহস্পতিবার প্রকাশের পর এসব তথ্য জানা গেছে। আরও জানা গেছে, শ্বেতাঙ্গ আমেরিকানের সিংহভাগই রিপাবলিকান সমর্থক। আদমশুমারির এ তথ্যে আরও উদ্ভাসিত হয়েছে যে যুক্তরাষ্ট্রকে এখন কোনোভাবেই শ্বেতাঙ্গদের রাষ্ট্র ভাবা যাবে না। এই প্রথম শ্বেতাঙ্গ (হিসপ্যানিক নন) এমন মানুষের সংখ্যা অন্য সব জাতিগোষ্ঠীর চেয়ে কমেছে। ল্যাটিনোর সংখ্যা আশাব্যঞ্জকভাবে বেড়েছে। আদমশুমারির তথ্যের বাইরেও আমেরিকার রাজনৈতিক ধারাবিবরণীতে প্রায় দুই ভাগে বিভক্ত হওয়ার চিহ্ন রয়েছে।

বারাক ওবামার রানিংমেট হিসেবে জো বাইডেন ২০০৮ সালের নির্বাচনে রিপাবলিকানদের চেয়ে যে পরিমাণের ভোট বেশি পেয়ে জয়ী হয়েছিলেন, একই পরিমাণের ভোট পেয়ে গত নভেম্বরের নির্বাচনে তিনি প্রেসিডেন্ট হয়েছেন। ইলেকটোরাল কলেজের ভোটেও বেশি ব্যবধান ঘটাতে সক্ষম হননি জো বাইডেন। তেমন একটি পরিস্থিতির অবসানে জনসংখ্যাগত বৃদ্ধি-হ্রাসের সুফল সামনের নির্বাচনে ডেমোক্র্যাটরা পেতে পারেন বলে রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন।

 

আদমশুমারির তথ্যানুযায়ী হিসপ্যানিক ও এশিয়ানের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়ে শ্বেতাঙ্গদের সীমা ছাড়িয়েছে। গত দশকে জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে ২৩ মিলিয়ন তথা ২ কোটি ৩০ লাখ। এর সবাই হিসপ্যানিক, এশিয়ান ও কৃষ্ণাঙ্গ। এটাই আমেরিকার ইতিহাসে প্রথম ঘটনা যে বিভিন্ন সম্প্রদায়ের মানুষের সম্মিলন ঘটল জনসংখ্যা বৃদ্ধির স্রোতে। একইভাবে এবারই প্রথম শ্বেতাঙ্গ সম্প্রদায়ের সংখ্যা হ্রাস পেল। অন্তত ১৯৬০ সালের পর আর কখনো এমনটি দেখা যায়নি। ২০১০ সালের আদমশুমারিতে মোট জনসংখ্যার ৬৬% ছিল শ্বেতাঙ্গ। তারও ১০ বছর আগে ছিল ৬৯%। সর্বশেষ এ আদমশুমারিতে কমে ৫৮% হয়েছে। অর্থাৎ ২০ বছরের ব্যবধানে শ্বেতাঙ্গ আমেরিকানের সংখ্যা কমেছে ১১%।

সর্বশেষ খবর