মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

বঙ্গবন্ধুকে নিয়ে আরও গবেষণা প্রয়োজন

ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, ইতিহাস বিশ্লেষণের মাধ্যমে নতুন প্রজন্মকে আলোকিত করতে হবে। বাংলাদেশের সাংস্কৃতি-ভাষা-চেতনা বঙ্গবন্ধুর সমর্থক। গতকাল জাতীয় শোক দিবস উপলক্ষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে আরও গবেষণা করা প্রয়োজন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্যাস ক্ষেত্র কেনেন; জ্বালানি তেলের মজুদ, সরবরাহ ও বিতরণে কোম্পানি গঠনের মাধ্যমে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে অপরিসীম অবদান রেখেছেন। বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণের জন্য গঠন করেছিলেন ‘বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।’

জ্বালানি বিষয়ক মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান এবিএম আজাদ ও বিদ্যুৎ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন। মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের জেষ্ঠ সচিব মো. আনিছুর রহমান।

সর্বশেষ খবর