বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা
সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব

রুট অনুসরণ না করায় পদ্মা সেতুর পিলারে ধাক্কা

নিজস্ব প্রতিবেদক

নির্ধারিত রুট অনুসরণ না করায় পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা লাগার ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। গতকাল মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সচিব সভা নিয়ে ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, একটা বিষয় আপনাদের জানাতে চাই-পদ্মায় হঠাৎ করে এমন স্রোত সৃষ্টি হয়, যে স্রোতের সময় কারও পক্ষে কন্ট্রোল করা সম্ভব নয়। অনেক সময় মাস্টাররা রুট ফলো করেন না। তিনটি ঘটনা ঘটেছে রুট ফলো না করায়। তিনটি ফেরিই উজানে না গিয়ে ক্রস এসেছিল। বাংলাদেশের সারেংরা সব থেকে এক্সপার্ট। দুটি জিনিস থাকে কনফিডেন্স ও নেগলেজেন্সি। এক্ষেত্রে নেগলেজেন্সি থেকে এসব দুর্ঘটনা ঘটছে। পিলারের মাঝে ১৫০ মিটার ফাঁকা রয়েছে, ফেরি ১৫ মিটার, ফেরির ১০ গুণ। ২৫ ফুট করে পাইল ক্যাপ বাদ দিয়ে ২০ মিটার বাদ দেওয়া হলেও ১৩০ মিটার থাকে। ফেরি হলো ১৫ মিটার।

৬-৭টা ফেরি গেলেও ধাক্কা খাওয়ার কোনো কারণ নেই। এ জন্য আমরা সবাই বসে রুট ঠিক করে দিয়েছি।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এরপরও তিনটিতে আমরা দেখলাম নেগলেজেন্সি ছিল, যার কারণে তাদের বিরুদ্ধে অ্যাকশন নেওয়া হয়েছে। পিলারের সঙ্গে ধাক্কা খাওয়ার কোনো সুযোগ নেই, ক্যাপে ধাক্কা লাগবে। ৬১ মিটার মাটি একসময় সরে যেতে পারে সেটা মাথায় রেখেই ব্রিজ তৈরি করা হয়েছে। এসব ধাক্কায় কিছুই হবে না। তীব্র স্রোতের কারণে মাঝে মধ্যে দু-তিন দিন করে ফেরি পারাপার বন্ধ থাকে। অন্য কোনো কারণে নয়। উজানে খুব বেশি বৃষ্টি হলে ফেরি বন্ধ থাকে, কিছুই করার থাকে না। ছোট গাড়ি নিয়ে ফেরি যাচ্ছে। ১৮টি ফেরির মধ্যে ৭টি ফেরি চলতে পারছে।

সর্বশেষ খবর