শুক্রবার, ২০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

জাতীয় সোলার হেল্প ডেস্কের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

দেশে প্রথমবারের মতো জাতীয় সোলার হেল্প ডেস্ক উদ্ধোধন করা হয়েছে। গতকাল বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ অনলাইনে এই সোলার ডেস্কের উদ্বোধন করেন। টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) উদ্যোগে এই হেল্প ডেস্ক  স্থাপন করা হয়। স্রেডাকে এই কাজে কারিগরি সহযোগিতা দিয়েছে জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশন (জিআইজেড)। নেট মিটারিংয়ের অধীনে রুফটপ সোলার প্রকল্পের সফল বাস্তবায়নে সহায়তা করার জন্য একটি সাধারণ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে ন্যাশনাল সোলার হেল্প ডেস্ক।

 

জানা যায়, যে কোনো আগ্রহী ব্যক্তি আবেদনের শর্তাবলি, আবেদন প্রক্রিয়া, অর্থায়ন, বাস্তবায়ন প্রক্রিয়া এবং রুফটপ সোলার সিস্টেমের প্রযুক্তিগত বৈশিষ্ট্য সম্পর্কে তথ্য shd.sreda.gov.bd প্ল্যাটফর্ম থেকে জানতে পারবেন। এ ছাড়াও ভার্চুয়াল মিটিংয়ের মাধ্যমে অথবা আইইবি বিল্ডিং, রমনায় অবস্থিত স্রেডা অফিসে সরাসরি উপস্থিত হয়ে আগ্রহী গ্রাহক সেবা গ্রহণ করতে পারবেন।

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, দেশব্যাপী রুফটপ সোলার সম্প্রসারণের লক্ষ্যে প্রতিষ্ঠিত ন্যাশনাল সোলার হেল্প ডেস্ক একটি ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসেবে কাজ করবে। বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির প্রসারে সাশ্রয়ী উন্নত প্রযুক্তি অপরিহার্য। নবায়নযোগ্য জ্বালানির মধ্যে সম্ভাবনাময় সৌরবিদ্যুৎ। কিন্তু সৌর বিদ্যুতের জন্য প্রচুর জমির প্রয়োজন, যা বাংলাদেশের মতো জনবহুল দেশগুলোর জন্য দুষ্কর। এমন প্রযুক্তি প্রয়োজন যাতে স্বল্প জমিতেই সৌরবিদ্যুৎ উৎপন্ন করা সম্ভব হয়। এ উন্নত প্রযুক্তি উদ্ভাবনে ব্যাপক গবেষণা প্রয়োজন।

সর্বশেষ খবর