সোমবার, ২৩ আগস্ট, ২০২১ ০০:০০ টা

দুর্নীতিমুক্ত ভূমিসেবা গড়তে আরও কঠোর হব : ভূমিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, মন্ত্রণালয় পর্যায়ে এত কার্যক্রম গ্রহণ করার পরও ভূমিসেবা গ্রহীতাদের থেকে প্রায়ই অভিযোগ আসছে, যা সত্যিই দুঃখজনক। দুর্নীতিমুক্ত ভূমিসেবা গড়তে প্রয়োজনে আমরা আরও কঠোর হব। দেশব্যাপী অভিযোগপ্রাপ্ত ভূমি অফিসগুলোতে ঝটিকা পরিদর্শন বাড়ানো হবে। দুর্নীতির প্রমাণ পেলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

গতকাল সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত বিভাগীয় কমিশনার সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান। ভূমি অফিসে ঝটিকা পরিদর্শনের সময় ভূমি মন্ত্রণালয়ের প্রতিনিধির সঙ্গে সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারের প্রতিনিধি থাকার ওপর গুরুত্বারোপ করেন ভূমিমন্ত্রী। এ ছাড়া, মাঠপর্যায়ের জরিপ অফিসগুলো পরিদর্শনে জেলা প্রশাসক (কালেক্টর) ও বিভাগীয় কমিশনারদের দায়িত্ব দেওয়ার জন্য মন্ত্রিপরিষদ বিভাগে অনুরোধ পত্র পাঠানো হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে জানানো হয়, যে কোনো ভূমিসেবা গ্রহীতা কর্ম-দিবসে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভূমিসেবা হটলাইন ১৬১২২ নম্বরে কল করে কিংবা [email protected]   ঠিকানায় ই-মেইল করে তাদের অভিযোগ ও পরামর্শ জানাতে পারেন।

সভায় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহের বিভাগীয় কমিশনারদের পাশাপাশি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিভাগীয় কমিশনাররা নতুন হাট-বাজার সৃষ্টিতে প্রয়োজনে ভূমি অধিগ্রহণ, ভূমি লিজ দেওয়াতে নারীদের অগ্রাধিকার প্রদান, বড় ধরনের দুর্নীতিগুলো কেসস্টাডি হিসেবে প্রশিক্ষণে পাঠদান, দীর্ঘমেয়াদি বন্দোবস্তকৃত ভূমির হস্তান্তর ফি কমানোসহ বিভিন্ন প্রস্তাবনা উপস্থাপন করে মতামত প্রকাশ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর