বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
মানববন্ধনে বক্তাদের দাবি

উন্নয়নে সক্রিয় অংশগ্রহণ চান নারী ভাইস চেয়ারম্যানরা

নিজস্ব প্রতিবেদক

নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করার দাবি জানিয়েছেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানরা। উপজেলা পরিষদের উন্নয়ন বাজেটের ২৫ শতাংশ নারী উন্নয়ন খাতে মহিলা ভাইস চেয়ারম্যানদের মাধ্যমে বাস্তবায়ন করাসহ আট দফা দাবি জানিয়েছেন তারা। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এসব দাবি জানানো হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন ভালুকা উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান ড. সেলিনা রশিদ। এ ছাড়া বক্তব্য দেন দিনাজপুরের চিরিরবন্দর উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান মোছা. লায়লা বানু প্রমুখ।

 পার্বতীপুর উপজেলা পরিষদের রুকসানা বারী রূকু, পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা পরিষদের ঋতু আক্তার, ময়মনসিংহের ফুলপুর উপজেলা পরিষদের রোকিয়া পারভিন লাকি প্রমুখ।

ড. সেলিনা রশিদ বলেন, নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করার জন্য উপজেলায় নারী ভাইস চেয়ারম্যান থাকলেও নানা জটিলতায় তারা উন্নয়নের অংশীদার হতে পারছেন না। তাই উন্নয়ন ফোরামের ৩ শতাংশ বরাদ্দ নারী ভাইস চেয়ারম্যানদের মাধ্যমে কার্যকর করতে হবে। এসডিজি বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ উন্নত রাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে। দেশের উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে সক্রিয়ভাবে অংশগ্রহণের লক্ষ্য নিয়ে উপজেলা নারী ভাইস চেয়ারম্যানরা নির্বাচিত হয়েছেন। কিন্তু তাদের অকার্যকর করে রাখা হয়েছে। বাস্তবতা হচ্ছে উপজেলার উন্নয়নমূলক কর্মকান্ডন্ডে নারী ভাইস চেয়ারম্যানদের কোনো ভূমিকা নেই।

এ সময় তিনি আট দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- এসডিজি বাস্তবায়নের লক্ষ্যে সর্বস্তরে নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করা, উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যানদের প্রশাসনিক উন্নয়ন কার্যক্রমে সাক্ষরায়ণ ক্ষমতা বাস্তবায়ন করা, উন্নয়ন ফোরামের ৩ শতাংশ বরাদ্দ নারী ভাইস চেয়ারম্যানদের মাধ্যমে কার্যকর করা, উপজেলা পরিষদের উন্নয়ন বাজেটের ২৫ শতাংশ নারী উন্নয়ন খাতে নারী ভাইস চেয়ারম্যানদের মাধ্যমে বাস্তবায়ন করা, মহিলা অধিদফতরের উপজেলা পর্যায়ে সব ধরনের উন্নয়ন কার্যক্রমে নারী ভাইস চেয়ারম্যানদের সম্পৃক্ত করা।

এ ছাড়া গ্রামীণ অর্থনীতির উন্নয়নের লক্ষ্যে নারী উদ্যোক্তা সৃষ্টির জন্য ব্যাপক প্রশিক্ষণ ও উপজেলা পর্যায়ে নারী ভাইস চেয়ারম্যানদের সে বিষয়ে দায়িত্ব দেওয়া, প্রান্তিক জনগণ ও প্রশাসনিক পর্যায়ে নারীদের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য নারী ভাইস চেয়ারম্যানদের পরিবহনের ব্যবস্থা করা ও প্রতিটি উপজেলায় নারী ভাইস চেয়ারম্যানদের উন্নয়ন কার্যক্রম তদারকির জন্য সংশ্লিষ্ট এলাকার সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্যদের দায়িত্ব দেওয়ার দাবি জানানো হয়।

সর্বশেষ খবর