বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

গাজীপুরে বকেয়া বেতন বোনাস দাবিতে বিক্ষোভ সড়ক অবরোধ

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে বন্ধ কারখানা খুলে দেওয়াসহ বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাস পরিশোধের দাবিতে পোশাক কারখানার শ্রমিক ও কর্মচারী-কর্মকর্তারা বিক্ষোভ করেছেন। তারা ঢাকা-গাজীপুর সড়ক অবরোধও করেন।
কারখানার শ্রমিক ও কর্মচারীরা জানান, গাজীপুর সিটির বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) সামনে লক্ষ্মীপুরায় স্টাইল ক্র্যাফ্ট পোশাক কারখানার শ্রমিক ও কর্মকর্তা-কর্মচারীদের বিক্ষোভের মুখে বকেয়া পাওনা আংশিক পরিশোধ করে ঈদুল আজহার আগে কারখানা ছুটি দেন কর্তৃপক্ষ। কারখানায় প্রায় সোয়া ৪ হাজার শ্রমিক ও ৭৫০ কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। গতকাল ওই কারখানা চালু হওয়ার কথা ছিল। পাশাপাশি কর্মকর্তা-কর্মচারীদের গত বছরের ডিসেম্বরের বেতন এবং শ্রমিকদের গত জুনের বেতনসহ ঈদুল আজহার বোনাস পরিশোধের কথা। কিন্তু কর্তৃপক্ষ কারখানা ১২ সেপ্টেম্বর পর্যন্ত ছুটি ঘোষণা করে ফটকে নোটিস টানিয়ে দেন। গাজীপুর শিল্পপুলিশের ইন্সপেক্টর সমীরচন্দ্র সূত্রধর ও স্থানীয়রা জানান, পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী শ্রমিক ও কর্মচারী-কর্মকর্তারা সকালে কাজে যোগ দিতে কারখানায় আসেন। তারা কারখানা বন্ধের নোটিস দেখতে পেয়ে বিক্ষুব্ধ হয়ে ওঠেন। এ সময় তারা কারখানা খুলে দেওয়াসহ বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাস পরিশোধের দাবিতে ফটকে বিক্ষোভ শুরু করেন।
একপর্যায়ে সকাল সোয়া ৮টার দিকে কারখানার সামনে ঢাকা-জয়দেবপুর সড়কের ওপর অবস্থান নিয়ে অবরোধ ও বিক্ষোভ করতে থাকেন। এতে সড়কের উভয় দিকে অ্যাম্বুলেন্সসহ শতাধিক যানবাহন আটকা পড়ে। খবর পেয়ে পুলিশ গিয়ে তাদের সড়কের ওপর থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করলেও তারা অবরোধ তুলে নেননি। পরে পুলিশের সঙ্গে শ্রমিক-কর্মচারী নেতৃবৃন্দের বৈঠকের একপর্যায়ে প্রায় দেড় ঘণ্টা পর পৌনে ১০টার দিকে আন্দোলনরতরা সড়কের অবরোধ তুলে নেন এবং বিজিএমইএ কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য ঢাকার উদ্দেশে রওনা হলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

সর্বশেষ খবর