রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

জঙ্গিবাদের অভিযোগে চারজন আটক

ময়মনসিংহ প্রতিনিধি

‘ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, এনজিও ও সোনার দোকানে ডাকাতির পরিকল্পনা ছিল জঙ্গিদের। ইতিমধ্যে কিছু প্রতিষ্ঠানকে টার্গেটও করা হয়। অর্থের জোগান পেতে জঙ্গিরা এখন ডাকাতির পথ বেছে নিয়েছে।’ ময়মনসিংহ নগরীর  খাগডহর এলাকায় ব্রহ্মপুত্র নদ থেকে গতকাল ভোরে র‌্যাবের হাতে চার জঙ্গি আটক হওয়ার পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে এমন তথ্য দিয়েছে তারা। আটককৃতরা হলো- ময়মনসিংহের জুলহাস উদ্দিন ওরফে কাদেরী ওরফে মেহেদী (৩৪), আলাল ওরফে ইসহাক (৪৮), ব্রাহ্মণবাড়িয়ার রোবায়েদ আলম ওরফে ধ্রুত ওরফে রুব (৩৩) ও রংপুরের আবু আইয়ুব ওরফে খালিদ (৩৬)।

গতকাল দুপুরে নগরীর র‌্যাব-১৪-এর প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন। তিনি বলেন, তারা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির ‘এহসার’ সদস্য। এই স্তরের সদস্যরা বিভিন্ন জঙ্গি অপারেশনে সক্রিয় অংশগ্রহণ করে থাকে এবং সাংগঠনিক সিদ্ধান্তে আর্থিক প্রতিষ্ঠানে ডাকাতির জন্য দায়িত্বপ্রাপ্ত হয়। জামালপুরের একটি গোপন আস্তানায় বিশেষ প্রশিক্ষণও নিয়েছে তারা। আটককৃতদের বরাত দিয়ে তিনি আরও জানান, ময়মনসিংহের কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান, এনজিও, স্বর্ণালঙ্কার দোকান সম্পর্কে তথ্য সংগ্রহ করে একটি টার্গেট নির্ধারণ করে। জল ও স্থলপথের সমন্বয় ঘটিয়ে ঘটনাস্থলে আসার পরিকল্পনা করা হয়। এক্ষেত্রে পরিকল্পনায় নৌকা, মাইক্রোবাস ও বাইক ইত্যাদি ছিল তাদের বাহন। লুট করা টাকা ময়মনসিংহের একটি এলাকায় আরেকটি দলের কাছে হস্তান্তর করার পরিকল্পনা ছিল। গোপন সংবাদের ভিত্তিতে ময়মনসিংহ নগরীর খাগডহর এলাকায় ব্রহ্মপুত্র নদে একটি নৌকায় জঙ্গিদের অবস্থানের কথা জানতে পারে র?্যাব-১৪। পরে শনিবার ভোরে সেখানে অভিযান চালায় র‌্যাব। এ সময় র?্যাবের উপস্থিতি টের পেয়ে জঙ্গিরা গুলি ছোড়ে। আত্মরক্ষার্থে র‌্যাব সদস্যরাও পাল্টা গুলি ছোড়ে।

একপর্যায়ে চার জঙ্গিকে গ্রেফতার করে র‌্যাব। এ সময় তাদের কাছ থেকে একটি বিদেশি পিস্তল, তিন রাউন্ড গুলি, আটটি বোমা সদৃশ্য বস্তু, চারটি ব্যাগ, দরজা ও লক ব্রেকিংসহ বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করা হয়। র‌্যাব জানায়, গত ৩১ আগস্ট জামালপুরের মাদারগঞ্জ উপজেলার একটি আস্তানায় জঙ্গিরা জড়ো হয়। পরবর্তীতে পরিকল্পনা অনুযায়ী গত বুধবার বিকালে জামালপুরের জামতলা চর এলাকা থেকে ব্রহ্মপুত্র নদ দিয়ে ইঞ্জিনচালিত নৌকাযোগে যাত্রা শুরু করে।

সর্বশেষ খবর