মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

বরিশালের গ্রামে দরিদ্র ৪ গৃহবধূকে আয়কর পরিশোধে নোটিস!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালের গৌরনদী উপজেলার দুই গ্রামে ৪ দরিদ্র গৃহবধূর নামে আয়কর পরিশোধের নোটিস দেওয়া হয়েছে। নোটিসপ্রাপ্তরা হলেন- মাহিলাড়া ইউনিয়নের শরিফাবাদ গ্রামের ভ্যানচালক কবির ইসলাম বেপারীর স্ত্রী কল্পনা বেগম, মাহেন্দ্রচালক ফারুক হোসেনের স্ত্রী সেলিনা বেগম, দিনমজুর মহসিন বেপারীর স্ত্রী সুবর্ণা মোহসিন ও বিল্বগ্রাম এলাকার দিনমজুর চাঁন মিয়া সরদারের স্ত্রী মনোয়ারা বেগম।

কল্পনা বেগম, সেলিনা বেগম ও সুবর্ণা মোহসিন একই পরিবারের তিন আপন ভাইয়ের স্ত্রী। নোটিসে তাদের গ্রাম মাহিলাড়া উল্লেখ করা হলেও তারা তিনজনই শরিফাবাদ গ্রামের বাসিন্দা। এর মধ্যে কল্পনা বেগম ও সুবর্ণা মোহসিনের নামে গত ২৮ জুলাই, সেলিনা বেগমের নামে ২২ আগস্ট এবং মনোয়ারা বেগমের নামে ২৪ আগস্ট বরিশাল উপ-কর কমিশনার কার্যালয়ের (বৈতনিক) শাখা থেকে নোটিসগুলো ইস্যু করা হয়। নোটিসে কল্পনা বেগম ও সুবর্ণা মহসিনকে আয়কর পরিশোধ না করার জন্য কেন তাদের জরিমানা করা হবে না- আগামী ১২ সেপ্টেম্বরের মধ্যে তার কারণ জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। একইভাবে মনোয়ারা বেগমকেও ৭ সেপ্টেম্বরের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। সেলিনা বেগমকে আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যে জরিমানার টাকা পরিশোধের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। মাহিলাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈকত গুহ পিকলু জানান, তার ইউনিয়নের আয়কর পরিশোধের জন্য নোটিসপ্রাপ্ত চারজন গৃহিণী হতদরিদ্র।

যার মধ্যে সুবর্ণা মোহসিন এবং সেলিনা বেগমের স্বামীর নামে ইউনিয়ন পরিষদ থেকে খাদ্য সহায়তা কর্মসূচির রেশন কার্ড দেওয়া হয়েছে। অপর দুই গৃহিণীর স্বামীও দিনমজুর। তাদের সরকারি-বেসরকারি সহায়তা নিয়ে চলতে হয়। হতদরিদ্র পরিবার ৪টিকে আয়কর আওতামুক্ত করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপিন চন্দ্র বিশ্বাস জানান, আয়কর কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে ৪টি পরিবারকে আয়করমুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। বরিশাল কর অঞ্চলের উপ-কর কমিশনার সদর দফতর (প্রশাসন) মো. আবুল কালাম আজাদ জানান, যদি কেউ জাতীয় পরিচয়পত্রের নম্বর ব্যবহার করে ই-টিআইএন গ্রহণ করেন নিয়ম অনুযায়ী তাকে আয়করের আওতায় নিয়ে আসা হয়। এ ক্ষেত্রে ওই চারজনের আইডি কার্ড ব্যবহার করে কেউ আয়করের জন্য রেজিস্ট্রেশন করেছেন। ফলে তাদের কর রিটার্ন দাখিলের জন্য নোটিস দেওয়া হয়েছে। নির্দিষ্ট সময়ে রিটার্ন দাখিল না করলে ন্যূনতম জরিমানা ৫ হাজার টাকা। ওই চারজন নারী অফিসে কাগজপত্র নিয়ে এলে তাদের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

সর্বশেষ খবর