শিরোনাম
বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ঝুমন দাসের মুক্তি দাবিতে উদীচীর সমাবেশ

সাংস্কৃতিক প্রতিবেদক

সুনামগঞ্জের শাল্লায় সাম্প্রদায়িক হামলার ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার ঝুমন দাসের মুক্তির দাবিতে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশের আয়োজন করেছে উদীচী শিল্পীগোষ্ঠী। গতকাল বিকালে শাহাবাগের জাতীয় জাদুঘরের সামনে থেকে একযোগে সারা দেশে অনুষ্ঠিত হয় এ প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ।

আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান দিয়ে সাজানো এ আয়োজনের শুরুতেই ‘বিচারপতি তোমার বিচার করবে যারা আজ জেগেছে এই জনতা, ‘মানব না এই বন্ধনে, মানব না এই শৃঙ্খলে’ গান দুটি সমবেতকণ্ঠে পরিবেশন করে সংগঠনের কেন্দ্রীয় সংগীত বিভাগ।

সংগঠনের কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপনের সভাপতিত্বে বক্তৃতা করেন সিপিবির প্রেসিডিয়াম সদস্য কাফি রতন, ঝুমন দাসের স্ত্রী সুইটি দাস, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সহসভাপতি কাজল দেবনাথ, লেখক ও আইনজীবী ইমতিয়াজ মাহমুদ।

 উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান, কেন্দ্রীয় সংসদের সদস্য একরাম হোসেন, ছাত্র ইউনিয়নের সহসভাপতি অনিক রায়, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, সাবেক ছাত্রনেতা, গণজাগরণ মঞ্চের সংগঠক আকরামুল হক, সাংবাদিক ও গণজাগরণ মঞ্চের সংগঠক এফ এম শাহীন।

সভায় বক্তারা অবিলম্বে ঝুমন দাসের মুক্তি দাবি করেন এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি পুনর্ব্যক্ত করেন।

আলোচনার পর সাংস্কৃতিক পর্বে একক সংগীত পরিবেশন করেন শোভন রহমান ও মিজানুর রহমান বুলবুল।  পথনাটক ‘মোড়ল পুলিশিং’, পরিবেশন করে নাটকের দল প্রাচ্যনাট, থিয়েটার ৫২ পরিবেশন করে পথনাটক ‘একটি সাহসী ফুল দেখা যায়’ ও বটতলা পরিবেশন করে পথনাটক ‘রাতের রানী। অনুষ্ঠানে আবৃত্তি করেন মিজানুর রহমান সুমন।

সর্বশেষ খবর